লালমনিরহাট বার্তা
২০২৫ ক্লাব বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র
বাসস | ২৪ জুন, ২০২৩, ১০:৫০ AM
২০২৫ ক্লাব বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র

নতুন রূপের ৩২ দল নিয়ে বর্ধিত কলেবরে ২০২৫ সালে ক্লাব বিশ্বকাপ আয়োজিত হতে যাচ্ছে। আর প্রথমবারের বড় পরিসরের এই আয়োজক হিসেবে যুক্তরাষ্ট্রের নাম ঘোষনা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা।

এর অর্থ হচ্ছে টানা তিন গ্রীষ্ম মৌসুমে বড় তিনটি টুর্নমেন্টের আয়োজক হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ২০২৬ বিশ্বকাপ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠিত হবে। এর আগে আগামী বছরও বর্ধিত পরিসরে কোপা আমেরিকা আয়োজিত হবে যুক্তরাষ্ট্রে। এই আসরে দক্ষিণ আমেরিকার ১০টি দল ছাড়াও কনকাকাফ অঞ্চলের ছয়টি দল অংশ নিবে।

২০০০ সাল থেকে শুরু হওয়া ক্লাব বিশ্বকাপ বিশ্ব ফুটবলে খুব একটা আকর্ষন টানতে পারেনি। ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো দীর্ঘদিন ধরেই ইউরোপা, দক্ষিণ আমেরিকা ও বিশ্বের অন্যান্য অঞ্চলের আরো বেশী দলের অংশগ্রহনের বিষয়টি নিশ্চিত করার তাগিদ জানিয়ে আসছিলেন।

অতি সম্প্রতি ফেব্রুয়ারিতে মরক্কোতে শেষ হওয়া ক্লাব বিশ্বকাপে মাত্র সাতটি দল অংশ নিয়েছে।

ইনফান্তিনো বলেন, ‘২০২৫ ক্লাব বিশ্বকাপ পুরুষদের পেশাদার ক্লাব ফুটবলে শীর্ষস্থান দখল করবে বলে আমার বিশ্বাস। আর বর্ধিত পরিসরের এই আসর আয়োজনের জন্য যে পরিমান অবকাঠামোগত সুবিধা ও স্থানীয় সমর্থকদের আগ্রহের প্রয়োজন হয় তা এই মুহূর্তে যুক্তরাষ্ট্র ছাড়া আর কারোরই নাই।’

এখানে খেলতে আসা দলগুলোর জন্য বাছাই প্রক্রিয়া কি হবে তা নিয়ে বিস্তারিত এখনো কোন সিদ্ধান্ত হয়নি। তবে আসন্ন টুর্ণামেন্টে খেলতে পারে এমন ক্লাবগুলোর মধ্যে রয়েছে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, চেলসি, ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো ও পালমেরিয়াস, মেক্সিকান ক্লাব লিঁও ও মেজর লিগ সকারের ক্লাব সিটল সাউন্ডার্স।

ফিফা জানিয়েছে তারিখ, স্বাগতিক শহর ও ম্যাচ সূচী আগামী কয়েক দিনের মধ্যে জানিয়ে দেয়া হবে।

এর আগে গত ফেব্রুযারিতে ফিফা নতুন আঙ্গিকে এই টুর্ণামেন্ট আয়োজনের ঘোষনা দেয়। সেখানে বলা হয় ইউরোপের ১২টি দল, দক্ষিণ আমেরিকার ছয়টি দল এবং এশিয়া, আফ্রিকা ও কনকাকাফ অঞ্চল থেকে চারটি করে দল অংশ নিবে। এছাড়া ওশেনিয়ান অঞ্চল থেকে একটি দল ও স্বাগতিক দেশ সরাসরি এই টুর্ণামেন্টে খেলার সুযোগ পাবে।

ইউরোপীয়ান দেশগুলোর মধ্যে থাকবে শেষ পাঁচবারের চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী দল। নতুন টুর্নামেন্টটি বিশ্বকাপের মতই প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হবে। সংক্ষিপ্ত পরিসরের সর্বশেষ টুর্ণামেন্টটি আগামী ডিসেম্বরে সৌদি আরবে অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের দলগুলো কোপা লিবারটেডোর্স ও কনমেবল’র র‌্যাঙ্কিং অনুযায়ী ক্লাব বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে। ফিফা মিয়ামিতে অফিসের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে কার্যক্রম স্থাপন করছে এবং সম্প্রতি গোল্ড কাপ এবং নেশনস লিগের মতো আঞ্চলিক টুর্নামেন্টে কনকাকাফের সাথে যৌথভাবে কাজ করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এই বিভাগের আরও খবর