লালমনিরহাট বার্তা
আম্পায়ার বিতর্ক নিয়ে বিস্তারিত জানালেন আম্পায়ার্স কমিটির প্রধান
বার্তা অনলাইন ডেস্ক | ২৮ এপ্রি, ২০২৪, ২:৪০ PM
আম্পায়ার বিতর্ক নিয়ে বিস্তারিত জানালেন আম্পায়ার্স কমিটির প্রধান

নারী আম্পায়ার সাথিরা জাকির জেসির উপস্থিতিতে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার সিক্স পর্বের ম্যাচ খেলতে আপত্তি জানিয়েছিল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব এবং মোহামেডান স্পোর্টিং ক্লাব। পুরো ঘটনা নিয়ে দুদিন ধরেই উত্তপ্ত দেশের ক্রিকেটপাড়া। বিভিন্ন রকমের তীর্যক মন্তব্য শুনতে হয়েছে দেশের ক্রিকেটের বড় দুই ক্লাবকে।

ঘটনা নিয়ে মুখ খুলেছেন দুই ক্লাবের কর্মকর্তারা। মন্তব্য জানতে চাওয়া হয়েছে বিসিবি সভাপতির কাছ থেকেও। যদিও নাজমুল হাসান পাপন বলেছেন, এই প্রসঙ্গে বিস্তারিত জানা নেই তার। অবশ্য পুরো ঘটনার আদ্যোপান্ত শেষ পর্যন্ত জানিয়েছেন বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান মিঠু।

আজ রোববার গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিস্তারিত জানান তিনি। সেখানে মিঠু বলেন, ‘ব্যাপারটা যেমন অবস্থা তার চেয়ে বড় করে দেখাচ্ছে। পরিস্থিতি হয়েছিল, মোহামেডান-প্রাইম ব্যাংকের ম্যানেজাররা যখন প্রথমে জেসিকে দেখেছে, যেহেতু এটা তার প্রথম ম্যাচ ছিল—ক্লাবগুলোর একটা আপত্তি ছিল এরকম একটা গুরুত্বপূর্ণ ম্যাচে কেন একটা অনভিজ্ঞ আম্পায়ার দিয়েছি? 

অবশ্য আম্পায়ার জেসিকে অনভিজ্ঞ মানতে নারাজ তিনি, ‘ম্যাচে কেন একটা অনভিজ্ঞ আম্পায়ার দিয়েছি? জেসি কিন্তু অনভিজ্ঞ আম্পায়ার না। জেসি প্রথম, দ্বিতীয়, তৃতীয় শ্রেণি করে, সর্বশষে ইমার্জিং এশিয়া কাপ, তারপর ভারতে সিনিয়র প্লেয়ারদের যে টুর্নামেন্ট সেসব করে, সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে করেই কিন্তু আমরা তাকে দিয়েছি।’

‘এটা নিয়ে অফিশিয়ালি কিন্তু কিছু বলেনি। সকালে তাদের একটা কথা ছিল, এই আম্পায়ার দিলাম কেন? নিয়ম অনুযায়ী বললেই আম্পায়ার পরিবর্তন করা যাবে না। ক্রিকেট বোর্ড বা সিসিডিএম রুলসে অনড় ছিল। এ ঘটনাকেই বিভিন্ন পত্রিকায় যেভাবে বলা হচ্ছে…!’- যোগ করেন ইফতেখার রহমান মিঠু। 

সাথিরা জাকির জেসিকে এমন ম্যাচে আম্পায়ারিং দেয়া নিয়ে অন্য এক ব্যাখ্যাও দিয়েছেন তিনি, ‘আর আমরা এসব গুরুত্বপূর্ণ ম্যাচে দিচ্ছি, সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। আমরা আমাদের নারী আম্পায়ারদের তৈরি করতে চাই, যাতে বিশ্বকাপে আইসিসি এদেরও কিছু ম্যাচ দেয়। তারাও (আইসিসি) দেখছে, ওরা কোথায়, কী করছে। এখন আমি যদি এদের লিস্ট ‘এ’ ম্যাচে আম্পায়ারিং না করাই বাংলাদেশে, তাহলে হবে না। সেই ভিত্তিতে আমরা…। মেয়ে বলেন, ছেলে বলেন নতুন প্রজন্মে পাইপলাইন তৈরি করার চেষ্টা করছি।’

এই বিভাগের আরও খবর