লালমনিরহাট বার্তা
ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপীয় অস্ত্র আমদানি বেড়েছে প্রায় দ্বিগুণ
বাসস | ১২ মার্চ, ২০২৪, ৩:৩২ AM
ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপীয় অস্ত্র আমদানি বেড়েছে প্রায় দ্বিগুণ

গত পাঁচ বছরে ইউরোপে অস্ত্র আমদানি প্রায় দ্বিগুণ হয়েছে, তবে রাশিয়ার রপ্তানি অর্ধেকে দাঁড়িয়েছে। ইউক্রেন যুদ্ধ আংশিকভাবে ইউরোপে অস্ত্র আমদানির এই বৃদ্ধির কারণ বলে মনে করা হচ্ছে। গবেষকরা সোমবার এসব তথ্য জানান। ইউক্রেন এখন বিশ্বের চতুর্থ বৃহত্তম অস্ত্র আমদানিকারক হয়ে উঠেছে। আর, মার্কিন যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র রপ্তানিকারক দেশ হিসেবে রাশিয়ার অবস্থানটি এখন দখল করেছে ফ্রান্স। খবর এএফপি’র।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) এক প্রতিবেদনে বিগত অর্ধ-দশকের প্রবণতা বিশ্লেষণ করে বলা হয়েছে, সামগ্রিক বৈশ্বিক অস্ত্র স্থানান্তর সামান্য হ্রাস পেলেও, ২০১৯-২০২৩ সালে ইউরোপে অস্ত্র আমদানি আগের পাঁচ বছরের তুলনায় ৯৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এসআইপিআরআই’র গবেষক ক্যাটারিনা জোকিক এএফপিকে বলেন, ইউক্রেন গত পাঁচ বছরে বিশ্বের চতুর্থ বৃহত্তম অস্ত্র আমদানিকারক হয়ে ওঠায়, এই বৃদ্ধিকে আংশিকভাবে ইউক্রেনের যুদ্ধের প্রভাব হিসেবে ব্যাখ্যা করা হয়েছে।

এসআইপিআরআই উল্লেখ করেছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার সামরিক অভিযানের পর থেকে কমপক্ষে ৩০ টি দেশ ইউক্রেনে সামরিক সহায়তায় বড় ধরণের অস্ত্র সরবরাহ করেছে। তবে অন্যান্য ইউরোপীয় দেশগুলিও অস্ত্র আমদানি বাড়িয়েছে, যার একটি বড় অংশ আসে বিশ্বের এক নম্বর অস্ত্র রপ্তানিকারক মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। ২০১৯-২০২৩ সাল পর্যন্ত সময়কালে, ইউরোপে আমদানির ৫৫ শতাংশ আসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। ২০১৪-২০১৮ সালের তুলনায় এই আমদানি বৃদ্ধি ৩৫ শতাংশ বেশি। বেশিরভাগ ইউরোপীয় রাষ্ট্রের ন্যাটো সদস্যভুক্তি এবং এফ-৩৫ ফাইটার জেটের মতো অস্ত্র ব্যবস্থার উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্রের অংশীদার হওয়া এই বৃদ্ধির আংশিক কারণ।

এই বিভাগের আরও খবর