লালমনিরহাট বার্তা
রংপুরে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত
তথ্যবিবরণী | ১৭ এপ্রি, ২০২৪, ১২:২৬ PM
রংপুরে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত

ঐতিহাসিক মুজিবনগর দিবস উদ্‌যাপন উপলক্ষ্যে রংপুর জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক এক‍ আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) রংপুর জেলাপ্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুরের বিভাগীয় কমিশনার মোঃ জাকির হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলাপ্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, ঐতিহাসিক মুজিবনগর দিবসের গুরুত্ব সুদূরপ্রসারী। তৎকালীন মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে মুজিবনগর সরকার গঠনের মাধ্যমে বাংলাদেশের অস্তিত্বের প্রকাশ ঘটে। ১৭ই এপ্রিল শপথ গ্রহণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে নতুন সরকারের যাত্রা শুরু হয়। মুজিবনগর সরকার গঠনের ফলে বাঙালিরা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ হয়েছিলেন। দেশকে স্বাধীন করতে মুক্তিযোদ্ধাদের যে আত্মত্যাগ তা ভোলার নয়। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজ নিজ অবস্থান থেকে দেশের কল্যাণে কাজ করার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তৃতায় জেলাপ্রশাসক বলেন, মুজিবনগর সরকার প্রতিষ্ঠার প্রেক্ষাপট ও কার্যক্রম নতুন প্রজন্মের নিকট তুলে ধরতে হবে। তিনি নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আন্তরিকভাবে কাজ করার জন্য উদাত্ত আহ্বান জানান।

আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তৃতা প্রদান করেন রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এসএম রশিদুল হক, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার উত্তম কুমার পাল, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী প্রমুখ। সভায় সরকারি কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী ও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর