লালমনিরহাট বার্তা
এবার অস্ট্রেলিয়ায় ‘রিকশা গার্ল’
বার্তা অনলাইন ডেস্কঃ | ৫ জুন, ২০২২, ৫:১৭ AM
এবার অস্ট্রেলিয়ায় ‘রিকশা গার্ল’
মে মাসজুড়ে যুক্তরাষ্ট্রের ১৮ অঙ্গরাজ্যের ৫২ শহরে প্রদর্শিত হয় ‘রিকশা গার্ল’ সিনেমাটি। সেই ধারাবাহিকতায় এবার প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে অস্ট্রেলিয়ায় মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ৫০টিরও বেশি শহরে রয়েছে বিশ্বের প্রথমসারির সিনেমা প্রতিষ্ঠান ‘হয়েটস’-এর শাখা।

এই প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে প্রথম কোনো বাংলাদেশি সিনেমা হিসেবে ‘রিকশা গার্ল’-এর টিকেট বিক্রি হবে। আগামী ৮ জুন থেকে নির্মাতা অমিতাভ রেজার এই সিনেমাটি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাংলাদেশি অধ্যুষিত শহরের হলগুলোতে পর্যায়ক্রমে মুক্তি পাবে। অস্ট্রেলিয়াভিত্তিক পরিবেশনা প্রতিষ্ঠান এবং সিনেমাটির সহযোগী প্রযোজক ‘বঙ্গজ ফিল্মস’ এই কাজ পরিচালনা করছে। এরইমধ্যে হয়েটস-এর ওয়েবসাইটে শোভা পাচ্ছে ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রের পোস্টার সম্বলিত প্রয়োজনীয় খুঁটিনাটি এবং ট্রেলার।
এ প্রসঙ্গে বঙ্গজ ফিল্মস-এর প্রতিষ্ঠাতা তানিম মান্নান বলেন, ‘সিনেমাবিশ্বে হয়েটস খুবই পরিচিত একটি নাম এবং এটি অস্ট্রেলিয়ার বৃহত্তম মুভি প্রদর্শনকারী কোম্পানি হিসেবে পরিচিত। এবারই প্রথম বাংলাদেশি কোনো সিনেমা যুক্ত হয়েছে প্রতিষ্ঠানটির প্রদর্শনীতে। এটা নিঃসন্দেহে রিকশা গার্ল ও বাংলাদেশের সিনেমার জন্য বেশ বড় খবর। আমি অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশি ও সবাইকে সিনেমা হলে এসে সিনেমাটি উপভোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি।’

উল্লেখ্য, বাংলাদেশে মুক্তির অপেক্ষায় থাকা ‘রিকশা গার্ল’ অমিতাভ রেজার দ্বিতীয় চলচ্চিত্র। ‘আয়নাবাজি’ সিনেমার মাধ্যমে দর্শকদের মন জয় করে নিয়েছিলেন তিনি। রিকশা গার্ল নির্মিত হয়েছে ভারতীয় বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিনসের কিশোর সাহিত্য অবলম্বনে। নাইমা নামের এক কিশোরীর জীবনযুদ্ধকে ঘিরে আবর্তিত হয়েছে সিনেমাটির গল্প। শিল্পী নভেরা রহমান সিনেমাতে নাইমা চরিত্রে অভিনয় করেছেন। সিনেমাটিতে আরও অভিনয় করেছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, এ্যালেন শুভ্র প্রমুখ। চিত্রনাট্য লিখেছেন নাসিফ ফারুক আমিন ও শর্বরী জোহরা।
এই বিভাগের আরও খবর