লালমনিরহাট বার্তা
এক একর জমি লিখে দেওয়ার শর্তে জামিন
বার্তা অনলাইন ডেস্ক | ৯ জুল, ২০২৩, ৩:৩১ AM
এক একর জমি লিখে দেওয়ার শর্তে জামিন

ধর্ষণের মামলায় হয়েছে যাবজ্জীবন সাজা। পরবর্তীকালে ধর্ষণের শিকার ঐ ছাত্রীকে বিয়েও করেন ধর্ষক। সেই সাজার রায়ের বিরুদ্ধে আপিল করে উচ্চ আদালতে চান জামিন। ভিকটিমকে এক একর জমি লিখে দেওয়ার শর্তে ধর্ষকের জামিন মঞ্জুর করেন হাইকোর্ট। জমি রেজিস্ট্রেশন সংক্রান্ত সেই দলিল আগামী ১৬ জুলাই আদালতে দাখিলের আদেশ দিয়েছে হাইকোর্ট। বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি শাহেদ নূর উদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। গত মাসে দেওয়া এই আদেশের অনুলিপি সম্প্রতি প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী  বলেন, বাদী হলফনামা দিয়ে বলেছেন যে আসামি জামিন পেলে তার কোনো আপত্তি থাকবে না। তবে আমরা বলেছি যে, যিনি ভিকটিম তাকে এই আসামি বিয়ে করেছেন। এখন জামিন পেয়ে ঐ আসামি যদি ভিকটিমকে তালাক দেয় তখন কি হবে। এ কারণে ঐ নারীর নামে স্থাবর সম্পত্তি লিখে দেওয়ার শর্তে জামিন মঞ্জুর করলে আমাদের আপত্তি নাই। এর পরই ভিকটিমের নামে এক একর জমি লিখে দেওয়ার শর্তে আসামির জামিন মঞ্জুর করেন হাইকোর্ট। তিনি বলেন, জমি লিখে না দিলে জামিন বাতিলের আবেদন করব। তখন আদালত এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

মামলার বিবরণে জানা যায়, আব্দুর রহিম রাঙ্গামাটির লংগদু উপজেলার আর এস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর এক স্কুলছাত্রীকে (১৬) ডেকে নিয়ে গিয়ে ধর্ষণ করেন। ঘটনার ৯ দিন পর ভিকটিমের পরিবারের পক্ষ থেকে স্থানীয় থানায় মামলা করা হয়। সেই মামলায় গত বছরের ২৯ নভেম্বর রহিমকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের পাশাপাশি ১০ লাখ টাকা জরিমানা করেন। জরিমানা অনাদায়ে আরো তিন বছরের সশ্রম কারাদণ্ডের রায় দেন রাঙ্গামাটির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এম ইসমাইল হোসেন। এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন দণ্ডিত আসামি। একই সঙ্গে জামিন চাওয়া হয়। আপিল শুনানির জন্য গ্রহণ করে আসামির স্ত্রীকে এক একর জমি লিখে দেওয়ার শর্তে জামিন মঞ্জুরের আদেশ দেয় আদালত। একই সঙ্গে জমি লিখে দেওয়া হয়েছে কিনা সেই বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিলের জন্য ১৬ জুলাই দিন ধার্য রেখেছে হাইকোর্ট। 

(সুত্র:ইত্তেফাক)

এই বিভাগের আরও খবর