লালমনিরহাট বার্তা
মহাশূন্য ঘুরে আসা বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে আসবে কবে
বাংলানিউজ২৪.কম | ২৭ জুন, ২০২৩, ৭:১১ AM
মহাশূন্য ঘুরে আসা বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে আসবে কবে

ক্রিকেট বিশ্বে নতুন ইতিহাস গড়লো ২০২৩ বিশ্বকাপের ট্রফি। প্রথমবারের মতো মহাশূন্য থেকে শুরু করা হয়েছে বিশ্বকাপ ট্রফির ভ্রমণ।

সেই ট্রফি পৃথিবীতে ফিরিয়েও আনা হয়েছে। এবার ট্রফির বিশ্বভ্রমণ শুরু হবে। স্বাগতিক ভারতসহ বিভিন্ন দেশে নেওয়া হবে ট্রফিটিকে। আসবে বাংলাদেশেও।

আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্ট্রাটোস্ফেরিক বেলুনের মাধ্যমে মহাশূন্যে নিয়ে যাওয়া হয়েছিল বিশ্বকাপ ট্রফি। এর মাধ্যমে এবার ট্রফি ট্যুরের উদ্বোধন করা হয়েছে। ট্রফিটি পৃথিবীর বায়ুমণ্ডলের প্রায় ৯৯.৫ শতাংশ অতিক্রম করেছিল। সবমিলিয়ে পৃথিবী থেকে প্রায় ১ লাখ ২০ হাজার ফুট উচ্চতায় নিয়ে যাওয়া হয়েছিল সেটি। যেখানে তাপমাত্রা ছিল প্রায় মাইনাস ৬৫ ডিগ্রি সেলসিয়াস।

আইসিসি আরও জানিয়েছে, আগামী অক্টোবর-নভেম্বরে শুরু হতে যাওয়া বিশ্বকাপের ট্রফিটির ছবি তোলা হয়েছ ফোরকে ক্যামেরার মাধ্যমে। মহাশূন্য ভ্রমণ শেষে সেটিকে ফিরিয়ে আনা হয়েছে ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। এরপর ট্রফিটি ঘুরে আসবে ১৮টি দেশ। ২৭ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত ভারতের বিভিন্ন শহরে ঘুরবে এটি। ১৪ জুলাই পর্যন্ত চলবে প্রথম ধাপের সফর।

বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে আসবে আগামী ৭ আগস্ট, থাকবে ৯ আগস্ট পর্যন্ত। বাংলাদেশ ছাড়াও এবার ট্রফিটি কুয়েত, মালয়েশিয়া, বাহরাইন, যুক্তরাষ্ট্র, নাইজেরিয়া, বাহরাইন, উগান্ডা, ফ্রান্স এবং ইতালির মতো দেশে নেওয়া হবে। আগামী ৪ সেপ্টেম্বর ট্রফিটি ফিরে যাবে আয়োজক দেশ ভারতে।

এই বিভাগের আরও খবর