লালমনিরহাট বার্তা
পিএসজির এশিয়া সফরে নেই এমবাপ্পে
ইত্তেফাক | ২৩ জুল, ২০২৩, ৭:৫২ AM
পিএসজির এশিয়া সফরে নেই এমবাপ্পে

প্রাক-মৌসুম জাপান সফরের দল থেকে কিলিয়ান এমবাপ্পেকে বাদ দিয়েছে ফরাসি চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)। এর মাধ্যমে পিএসজিতে তারকা এই ফরোয়ার্ডের ভবিষ্যত নিয়ে শঙ্কা আরো ঘনীভূত হলো। এমবাপ্পের বাদ পড়া নিয়ে পিএসজি কোন ধরণের কারণও দেখায়নি।

২৯ সদস্যের পিএসজি গতকাল শনিবার (২২ জুলাই) জাপানের উদ্দেশ্যে প্যারিস ত্যাগ করেছে। এই দলে নেইমার ছাড়াও আরো রয়েছেন এমবাপ্পের ছোট ভাই ১৬ বছর বয়সী এথান এমবাপ্পে।পিএসজির প্রাক-মৌসুম প্রস্তুতিতে আলোচনার কেন্দ্র বিন্দুতে ছিলেন এমবাপ্পে। গত শুক্রবার লে হাভরের বিপক্ষে অনুশীলন গ্রাউন্ডে একটি প্রীতি ম্যাচে মাত্র ৩০ মিনিট খেলে গোল করেছেন এমবাপ্পে। এর আগে গত মে মাসে এমবাপ্পে ঘোষণা দিয়েছিলেন পিএসজির সঙ্গে তিনি আর চুক্তি বৃদ্ধি করবেন না। আগামী বছর বর্তমান চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে। কিন্তু একইসঙ্গে ইঙ্গিত দিয়েছিলেন শেষ মৌসুমটা তিনি পিএসজিতেই থাকবেন। এ সময় এমবাপ্পে বলেছিলেন, ‘আমার সঙ্গে এখনো চুক্তির এক বছর বাকি রয়েছে। আমি আমার চুক্তির শর্তকে সম্মান জানাতে চাই।’

এ কারণে আগামী গ্রীষ্মে এমবাপ্পে ফ্রি এজেন্টে পরিণত হবেন এবং তাকে খালি হাতে পিএসজি ছাড়তে হবে।

এদিকে পিএসজি সভাপতি নাসির আল-খেলাইফি এমবাপ্পের এই ঘোষণার পর নিজের প্রতিক্রিয়ায় জানিয়েছিলেন ক্লাব ছাড়তে হলে যেকোন মূল্যে তাকে নতুন চুক্তিতে স্বাক্ষর করতে হবে। এ সময় খেলাইফি বলেন, ‘বিশ্বসেরা একজন খেলোয়াড়কে আমরা ফ্রি ভাবে ছাড়তে পারিনা। এটা অসম্ভব।’

এমনকি খেলাইফি এমবাপ্পেকে তার সিদ্ধান্ত চূড়ান্ত করার জন্য সর্বোচ্চ দুই সপ্তাহের সময় বেঁধে দিয়েছিলেন। জাপানের উদ্দেশ্যে পিএসজির দেশত্যাগের আগে এই তারিখ শেষ হয়ে গেছে। এমবাপ্পে যদি নতুন চুক্তিতে স্বাক্ষর করতে রাজি না হয় তবে এবারের ট্রান্সফার উইন্ডোতে তাকে অবশ্যই ছেড়ে দিতে হবে। নাহলে আগামী মৌসুমে তার চুক্তি শেষ হয়ে গেলে কিছুই পাবেনা পিএসজি।

২৪ বছর বয়সী এমবাপ্পে এক বছর আগেই রিয়াল মাদ্রিদে যাওয়ার প্রায় দ্বারপ্রান্তে ছিলেন। কিন্তু তখন আগের চুক্তি নবায়ন করে তিনি প্যারিসেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। ঐ সময় দুই বছরের চুক্তি ছিল, সঙ্গে এক বছর তা বৃদ্ধির শর্ত ছিল। এর অর্থ হচ্ছে ২০২৫ সাল পর্যন্ত এমবাপ্পের পিএসজিতে থাকা নিশ্চিত ছিল। কিন্তু এবার আর চুক্তি বৃদ্ধির কোন সম্ভাবনা নেই বলে এমবাপ্পে জানিয়ে দিয়েছেন।

এক বছর আগে এমবাপ্পেকে নেওয়া সম্ভব না হলেও এবার আবারো ফরাসি এই তরুণকে দলে ভেড়ানোর জন্য তৎপর হয়ে উঠেছে রিয়াল মাদ্রিদ। বিশেষ করে ব্যালন ডি’অর বিজয়ী করিম বেনজেমা ১৪ বছরের সম্পর্ক শেষ করে সৌদি আরবের পেশাদার লিগে নাম লেখানোর পর দলে একজন নতুন স্ট্রাইকারের প্রয়োজনীয়তা অনুভব করছে মাদ্রিদ।

সম্প্রতি ফ্রান্সের নতুন অধিনায়ক হিসেবে এমবাপ্পের নাম ঘোষণা করা হয়েছে। ২০১৭ সালের আগস্টে মোনাকো থেকে এক বছরের ধারে পিএসজিতে খেলতে এসেছিলেন এমবাপ্পে। তারপর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। পরের বছরই ১৮০ মিলিয়ন ইউরোতে পিএসজিতে স্থায়ী হন। ২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম নির্ভরযোগ্য সদস্য ছিলেন। ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালে এমবাপ্পে আর্জেন্টিনার বিরুদ্ধে হ্যাটট্রিক করেছেন। আর্জেন্টিনার কাছে বিশ্বকাপের শিরোপা হারানোর পর পিএসজিকে ১১তম ফরাসি লিগ শিরোপা উপহার দেন এমবাপ্পে। গত মৌসুমে লিগ ওয়ানে সর্বোচ্চ ২৯ গোল করেছেন তিনি। সব মিলিয়ে পিএসজির জার্সি গায়ে ৪৩ ম্যাচে ৪১ গোল করে গত মৌসুম শেষ করেছেন।

এবার নতুন কোচ লুইস এনরিকের অধীনে পিএসজি মৌসুম শুরু করতে যাচ্ছে। আগামী ২৫ জুলাই ওসাকাতে ক্রিস্টিয়ানো রোনালদোর সৌদি ক্লাব আল-নাসরের বিরুদ্ধে ম্যাচ দিয়ে এশিয়ান সফর শুরু করবে পিএসজি। এরপর পিএসজি আবারো ওসাকাতে সেরেজো ওসাকার বিরুদ্ধে একটি ম্যাচ খেলবে। জাপান সফরের শেষ ম্যাচে টোকিওতে তাদের প্রতিপক্ষ ইন্টার মিলান। ৩ আগস্ট দক্ষিণ কোরিয়ার বুসানে জেওবাক মটর্সের বিরুদ্ধে ম্যাচ দিয়ে এশিয়া সফর শেষ হবে।

এই বিভাগের আরও খবর