লালমনিরহাট বার্তা
পলাতক ১৯ খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীর সম্পত্তি বাজেয়াপ্ত করছে ভারত
ইত্তেফাক | ২৪ সেপ, ২০২৩, ১২:৩৭ PM
পলাতক ১৯ খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীর সম্পত্তি বাজেয়াপ্ত করছে ভারত

ভারতে নিষিদ্ধ খালিস্তানি সংগঠন শিখস ফর জাস্টিসের প্রধান গুরপতবন্ত সিং পান্নুনের বিরুদ্ধে একটি বড় ক্র্যাকডাউনের একদিন পরে যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, দুবাই, পাকিস্তান এবং অন্যান্য দেশে বসবাসকারী ১৯ জন পলাতক ব্যক্তির তালিকা তৈরি করেছে। ভারতে থাকা তাদের সম্পতি বাজেয়াপ্ত করা হবে বলে সূত্রের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি।ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলো বছরের পর বছর ধরে তাদের ওপর নজর রাখছে বলে জানা গেছে। খালিস্তান আন্দোলনকারীদের সন্ত্রাসী বলে আখ্যা দিয়েছে ভারত সরকার। তাদের বিরুদ্ধে কঠোর সন্ত্রাসবিরোধী আইন ইউএপিএ-এর অধীনে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে। তাদের বিরুদ্ধে বিদেশ থেকে ভারত বিরোধী প্রচার চালানোর অভিযোগ রয়েছে।

এই তালিকায় রয়েছে যুক্তরাজ্যে লুকিয়ে থাকা পরমজিৎ সিং পামা, পাকিস্তানের ওয়াধওয়া সিং বাব্বর আলিয়া চাচা, যুক্তরাজ্যে কুলবন্ত সিং মুথরা, সুখপাল সিং, সরবজিত সিং বেন্নুর, কুলবন্ত সিং ওরফে কান্তা যুক্তরাষ্ট্রে জয় ধালিওয়াল, হারপ্রীত সিং আলিয়া রানা সিং, ক্যালিফোর্নিয়ার হারজাপ সিং ওরফে জপ্পি সিং, লাহোরে রঞ্জিত সিং নীতা, পাকিস্তানের গুরমিত সিং ওরফে বাগা ওরফে বাবা, যুক্তরাজ্যে গুরপ্রীত সিং ওরফে বাঘি, দুবাইতে জসমিত সিং হাকিমজাদা, অস্ট্রেলিয়ায় গুরজন্ত সিং ধিলন, ইউরোপ ও কানাডায় লখবীর সিং রোড, ক্যালিফোর্নিয়ায় অমরদীপ সিং পুরেওয়াল, কানাডায় যতিন্দর সিং গ্রেওয়াল, যুক্তরাজ্যে দুপিন্দর জিত এবং নিউইয়র্কে এস হিম্মত সিং।

এনআইএ শনিবার পাঞ্জাবের চণ্ডীগড়ে পান্নুনের বাড়ি বাজেয়াপ্ত করেছে এবং অমৃতসরে তার মালিকানাধীন জমি বাজেয়াপ্ত করেছে। পান্নুন পাঞ্জাবে রাষ্ট্রদ্রোহের তিনটি মামলাসহ ২২টি ফৌজদারি মামলার আসামি। তিনি সম্প্রতি ইন্দো-কানাডিয়ান হিন্দুদের দেশ ছেড়ে ভারতে ফিরে যাওয়ার হুমকি দিয়েছিলেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার বিষয়ে দুই দেশের মধ্যে ব্যাপক কূটনৈতিক দ্বন্দ্ব শুরু করার কয়েকদিন পরেই বড় পদক্ষেপটি আসে।

এই বিভাগের আরও খবর