লালমনিরহাট বার্তা
ক্রিকেট-নারী : পাকিস্তান-জিম্বাবুয়ের গ্রুপে বাংলাদেশ
বার্তা ডেস্কঃ | ৩ নভেম্বর, ২০২১ ১১:৩৬ AM
ক্রিকেট-নারী : পাকিস্তান-জিম্বাবুয়ের গ্রুপে বাংলাদেশ
নারী ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্বে ‘বি’ গ্রুপে খেলবে বাংলাদেশ দল। গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে আছে পাকিস্তান-জিম্বাবুয়ে-থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দেয়া এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
দশ দলকে নিয়ে আয়োজিত বাছাই পর্বের অন্য গ্রুপ, ‘এ’-তে আছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউ গিনি ও নেদারল্যান্ডস।
বাছাইপর্বে প্রত্যেক গ্রুপে পাঁচটি করে মোট দশটি দল অংশ নিবে। এরপর প্রতি গ্রুপের শীর্ষ তিন দল নিয়ে অনুষ্ঠিত হবে সুপার সিক্স পর্ব। সেখান থেকে শীর্ষ তিন দল বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পাবে।
২১ নভেম্বর বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম ম্যাচেই মুখোমুখি হবে বাংংলাদেশ ও পাকিস্তান। একই দিন মাঠে নামবে আরও ছয় দল। ওয়েস্ট ইন্ডিজ লড়বে পাপুয়া নিউ গিনির বিপক্ষে, জিম্বাবুয়ের খেলবে থাইল্যান্ডের বিপক্ষে এবং আয়ারল্যান্ড মুখোমুখি হবে নেদারল্যান্ডসের। মূল লড়াইয়ের আগে ১৯ নভেম্বর প্রস্তুতি ম্যাচ খেলবে দলগুলো।
আগামী ২১ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত জিম্বাবুয়ের মাটিতে অনুষ্ঠিত হবে নারী বিশ্বকাপের বাছাইপর্ব।
২০২২ সালে নিউজিল্যান্ডে হবে বিশ্বকাপের মূল পর্ব। সেখানে স্বাগতিক নিউজিল্যান্ডের সাথে সরাসরি খেলবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ও ভারত। বাছাই পর্বের তিনটিসহ ৮ দল নিয়ে আগামী বছরের ৪ মার্চ থেকে শুরু হবে বিশ্বকাপের মূল লড়াই। ৩ এপ্রিল হবে নারী বিশ্বকাপের ফাইনাল।
এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে খেলেনি বাংলাদেশ। এর আগে দু’বার বাছাই পর্বে খেলে সাফল্য পায়নি বাংলাদেশ। প্রত্যকবারই পঞ্চম হয় তারা।
বাছাই পর্বটি ২০২০ সালের জুলাইয়ে শ্রীলংকায় হবার কথা ছিলো। কিন্তু কোভিড-১৯ মহামারী কারনে গেল বছর আসরটি পরিত্যক্ত করতে বাধ্য হয় আয়োজকরা।
এই বিভাগের আরও খবর