লালমনিরহাট বার্তা
বাংলাদেশে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছে সিআইআরটি
ভয়েস অফ আমেরিকা | ৬ আগ, ২০২৩, ১:০৬ PM
বাংলাদেশে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছে সিআইআরটি

সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছে বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম। বাংলাদেশের সাইবারস্পেসের বিরুদ্ধে ১৫ আগস্ট 'ব্যাপক সাইবার-আক্রমণ' শুরু করার জন্য ৩১ জুলাই কিছু ধর্মীয় এবং আদর্শিকভাবে অনুপ্রাণিত গোপন হ্যাকার গ্রুপের একটি ঘোষণা দেয়। এর প্রতিক্রিয়ায়, কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি- ই- গভ সিআইআরটি) এই সতর্কতা জারি করে।

সিআইআরটি সতর্কতায় বলা হয়, গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই), ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা এবং সকল ধরণের সরকারি এবং বেসরকারি সংস্থার আইটি অপারেশন এবং ব্যবসা প্রতিষ্ঠান এসব হ্যাকার গ্রুপের সম্ভাব্য সাইবার-আক্রমণের লক্ষ্যে থাকতে পারে। তাই সংশ্লিষ্ট সকলকে সতর্কতা অবলম্বন করতে হবে।

হ্যাকটিভিস্ট গোষ্ঠীগুলো থেকে উদ্ভূত, ছোট থেকে মাঝারি আকারের সাইবার-আক্রমণ মোকাবেলায় সকল সংস্থাকে সতর্ক থাকতে এবং তাদের অবকাঠামো রক্ষার জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম।

সিআইআরটি সতর্কবার্তায় বলা হয়েছে যে এই গোষ্ঠীগুলো পাকিস্তান এবং বাংলাদেশের সংস্থাগুলোকে লক্ষ্য করে হামলা করছে। এতে আরো বলা হয়, “আমাদের সাম্প্রতিক গবেষণায়, আমরা একই অনুপ্রেরণাসহ বেশ কয়েকটি গোষ্ঠীকে চিহ্নিত করেছি। তারা অবিরামভাবে বাংলাদেশের সংস্থাগুলোর বিরুদ্ধে সাইবার-আক্রমণ পরিচালনা করছে।”

হ্যাকার গোষ্ঠীগুলোর পক্ষ থেকে প্রাথমিক আক্রমণের কৌশলের মধ্যে রয়েছে ডিস্ট্রিবিউটেড ডিনায়াল-অফ-সার্ভিস (ডিডিওএস) আক্রমণ, ওয়েবসাইট বিকৃত করা, ওয়েবসাইটের সঙ্গে আপোস করা এবং পে-লোড ড্রপ করার জন্য পেছনের দরজা হিসাবে ক্ষতিকারক পিএইচপি শেল ব্যবহার করা।

সিআইআরটি অনুসারে, যে সব সংস্থা আক্রমণ তালিকার শীর্ষ অবস্থানে রয়েছে; সেগুলোর ধরণ হলো, সরকার ও সামরিক প্রতিষ্ঠান, আইন প্রয়োগকারী সংস্থা, ব্যাংকিং, এনবিএফআই, ফার্মাসিউটিক্যালস, খুচরা বিক্রয় প্রতিষ্ঠান, শিল্প সংস্থা এবং বিদ্যুৎ ও শিক্ষা খাত।

এই বিভাগের আরও খবর