লালমনিরহাট বার্তা
আইসিসির ক্রিকেট কমিটির নতুন চেয়ারম্যান গাঙ্গুলী
বার্তা অনলাইন ডেস্কঃ | ১৭ নভে, ২০২১, ১১:৪১ AM
আইসিসির ক্রিকেট কমিটির নতুন চেয়ারম্যান গাঙ্গুলী
অনিল কুম্বলের জায়গায় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পুরুষ বিভাগে ক্রিকেট কমিটির নতুন চেয়ারম্যান হলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী। তিনবার করে তিন বছরের মেয়াদে মোট ন’বছর ধরে আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান ছিলেন ভারতের সাবেক অধিনায়ক কুম্বলে।
এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসি বোর্ড সভা শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়।
বিবৃতিতে আইসিসির চেয়ারম্যান জর্জ বার্কলি বলেন, ‘সৌরভকে ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় এবং পরবর্তী প্রশাসক হিসেব তার অভিজ্ঞতা আমাদের ক্রিকেটের সিদ্ধান্তগুলোকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। গত নয় বছরে অসামান্য নেতৃত্বের জন্য আমি অনিলকে (কুম্বলে) ধন্যবাদ জানাতে চাই। ডিআরএসের আরো নিয়মিত ও ধারাবাহিক প্রয়োগের মাধ্যমে আন্তর্জাতিক খেলার উন্নতি করা এবং সন্দেহজনক বোলিং অ্যাকশনের সমাধানের জন্য একটি শক্তিশালী প্রক্রিয়াসহ বিভিন্ন কাজে অসাধারণ নেতৃত্ব দেওয়ায়।’
২০১২ সালে প্রথমবার আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছিলেন কুম্বলে। ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ক্লাইভ লয়েডের স্থলাভিষিক্ত হয়েছিলেন কুম্বলে। নয় বছর আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন কুম্বলে। ২০১২ সালের পর ২০১৬ সালে পুনরায় পুনর্নিয়োগ করা হয় তাকে। আর ২০১৯ সালে তৃতীয়বারের মত আবারো চেয়ারম্যান হন কুম্বলে।
১৯৯২ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেন গাঙ্গুলী। এরপর ১৯৯৬ সালে প্রথম টেস্ট খেলেন তিনি। দেশের হয়ে ১১৩টি টেস্ট ও ৩১১টি ওয়ানডে খেলেছেন গাঙ্গুলী। ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় দেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর ২০১৫ সালে বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হন তিনি। আর ২০১৯ সালের অক্টোবরে বিসিসিআইর সভাপতি হন গাঙ্গুলী।
এই বিভাগের আরও খবর