লালমনিরহাট বার্তা
বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে ঢাকায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের মানববন্ধন
বার্তা অনলাইন ডেস্ক | ১০ ডিসে, ২০২১, ১০:৪৫ AM
বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে ঢাকায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের মানববন্ধন
১০ই ডিসেম্বর জাতিসংঘ ঘোষিত ৭৩তম বিশ্ব মানবাধিকার দিবস। ১৯৪৮ সালে ১০ই ডিসেম্বর জাতিসংঘের উদ্যোগে ফ্রান্সের রাজধানী প্যারিসে জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলোর সর্বসম্মতিক্রমে সার্বজনীন মানবাধিকার সনদ সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। সে থেকে বিশ্বব্যাপী জাতিসংঘ সদস্যভুক্ত দেশগুলো বিশ্ব মানবাধিকার দিবসটি যথাযথ মর্যাদায় পালন করে আসছে।
বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে বাংলাদেশ মানবাধিকার কমিশন-BHRC রাজধানী ঢাকা এবং সারাদেশে ও দেশের বাহিরের শাখাগুলো দিবসটি একযোগে পালন করছে। রাজধানী ঢাকায় বেলা ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে এবং দোয়েল চত্বর হয়ে র‌্যালীটি জাতীয় প্রেসক্লাবের সামনে শেষ হয়। বেলা ১১টায় BHRC’র পক্ষ থেকে সকল মানবাধিকার লঙ্ঘনের বিপক্ষে এবং সর্বস্তরে মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ঢাকা প্রেসক্লাবের সামনে একটি মানববন্ধন কর্মসূচী পালন করে। বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে BHRC’র পক্ষ থেকে দেশব্যাপী এবং বহির্বিশ্বে সেমিনার, সিম্পোজিয়াম, আলোচনা সভা, র‌্যালী, মানববন্ধন, রক্তদান কর্মসূচী, চিত্রাঙ্কন এবং নাট্যানুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালনের উদ্যোগ গ্রহণ করা হয়।
ঢাকায় বাংলাদেশ মানবাধিকার কমিশন- BHRC’র বৃহত্তর র‌্যালীটি BHRC’র জাতীয় উপদেষ্টা ডাঃ এএসএম বদরুদ্দোজা। র‌্যালীতে ইঐজঈ’র ডেপুটি গভর্নর যথাক্রমেঃ ডাঃ আনোয়ার ফরাজী ইমন, মোস্তাক আহমেদ ভূইয়া, সৈয়দ আজমুল হক, BHRC ঢাকা বিভাগীয় কমিটির সভাপতি আক্তারুজ্জামান বাবুল, ডেপুটি গভর্নর ও ঢাকা দক্ষিণ-পশ্চিম মহিলা আঞ্চলিক শাখার সভাপতি জেসমিন আরা কবীর, ঢাকা মহানগর পূর্ব শাখার BHRC’র বিশেষ প্রতিনিধি এবং ঢাকা মহানগর উত্তর শাখার সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া মোল্লা, বিশেষ প্রতিনিধি ও বৃহত্তর মিরপুর আঞ্চলিক শাখার সভাপতি মুক্ত রহমান, ঢাকা মহানগর পশ্চিম শাখার সাধারণ সম্পাদক মোঃ দেলোয়ার হোসেন মিলন, গুলশান আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক গিয়াস আহমেদ সবুজ, মুগদা থানা শাখার সভাপতি মোঃ নাসির উদ্দিন, বিশেষ প্রতিনিধি সিরাজুল ইসলাম বিপ্লব, ঢাকা উত্তর আঞ্চলিক শাখার সভাপতি বাহরাম হোসেন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, রমনা-হাতিরঝিল আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক চাঁন শরীফ, শ্যামপুর থানা শাখার সভাপতি আব্দুল অদুদ, উত্তরা আঞ্চলিক শাখার সভাপতি ইকরাম মিয়া এবং সাধারণ সম্পাদক সোহরাওয়ার্দী ভূইয়া, কামরাঙ্গীরচর থানা শাখার সাধারণ সম্পাদক এম,এ, খালেক, মিরপুর থানা শাখার সাধারণ সম্পাদক মোতালেব হোসেন, হাতিরঝিল থানা শাখার সভাপতি মোহাম্মদ শাহ, খিলক্ষেত থানা শাখার সভাপতি মোঃ জসীম উদ্দিন, বংশাল থানা শাখার সভাপতি মোঃ হায়দার উদ্দিন (রিয়াজ), ডেমরা থানা শাখার সভাপতি মোঃ আবদুল কুদ্দুস, সাধারণ সম্পাদক মোঃ ইউসুফ হোসেন, যাত্রাবাড়ী থানা শাখার সাধারণ সম্পাদক মোঃ আবুল খায়ের আশিক, বিভিন্ন শাখার সহস্রাধিক মানবাধিকার কর্মী এই র‌্যালীতে যোগ দেন। (প্রেস বিজ্ঞপ্তি)
এই বিভাগের আরও খবর