লালমনিরহাট বার্তা
ল্যাপটপের কি-বোর্ড কাজ করছে না? ঠিক করুন বাড়িতেই
ইত্তেফাক | ৮ আগ, ২০২৩, ৮:১৫ AM
ল্যাপটপের কি-বোর্ড কাজ করছে না? ঠিক করুন বাড়িতেই

ল্যাপটপের কি-বোর্ড খারাপ হয়ে যাওয়া একটা সাধারণ সমস্যা। ধরুন আপনি অফিসের গুরুত্বপূর্ণ কাজ করছেন, তখন আচমকা কি-বোর্ড কাজ করছে না। প্রেস করলেই উল্টোপাল্টা নম্বর বা অক্ষর স্ক্রিনের ওপর চলে আসছে। কাজের মাঝে এরকম হলে মাথা গরম হয়ে যাওয়াটাই স্বাভাবিক ব্যাপার। কি-বোর্ড খারাপ হলে বা কয়েকটা ‘কি’ বিগড়ে গেলেই মুশকিল। গোটা কি-বোর্ডটাই বদলে ফেলতে হয়। কিন্তু জানেন কি, আপনি বাড়িতে বসেই কি-বোর্ড ঠিক করতে পারবেন। জেনে নিন খারাপ হওয়া কি-বোর্ড কীভাবে ঠিক করবেন:

রিবুট- ল্যাপটপ রিবুট করুন। আসলে সফটওয়্যার না হার্ডওয়্যারের সমস্যা তা তো আমি বা আপনি বুঝব না, তাই ল্যাপটপ একবার রিবুট করে নেওয়া ভাল। অনেক সময় রিস্টার্ট করলে সমস্যা মিটে যায়।

কি-বোর্ড পরিষ্কার করুন- কি-বোর্ড সবসময় পরিষ্কার রাখতে হবে। ভাল করে কি-বোর্ড পরিষ্কার রাখলে খারাপ হওয়ার সম্ভাবনা কমবে। আপাতত টুথপিক বা তুলোর বাড সরিয়ে খুঁচিয়ে নোংরা, ধুলো ময়লা বের করে নিতে পারেন। এতে আপনার ল্যাপটপের কীবোর্ড অনেকদিন পর্যন্ত ভাল থাকবে।

কি-বোর্ড সেটিংস ঠিক করুন- ল্যাপটপের কি-বোর্ড সেটিংস ঠিক না থাকলেও সমস্যা হতে পারে। আগে সেখানে গণ্ডগোল আছে কিনা দেখুন। স্টার্ট মেনুতে গিয়ে সেখান থেকে কন্ট্রোল প্যানেলে যান। এবার কন্ট্রোল প্যানেলে কি-বোর্ড খুঁজে নিয়ে সেটিংস ঠিক করুন।

কি-বোর্ড ড্রাইভার আপডেট করুন- ল্যাপটপের স্টার্ট মেনুতে সার্চ বার টাইপ করুন। সার্চে ডিভাইস ম্যানেজার লিখুন। সার্চে যে নামগুলো উঠে আসবে সেখান থেকে কি-বোর্ড খুঁজে বের করুন। এবার কি-বোর্ড অপশনে রাইট ক্লিক করে প্রপার্টিস সিলেক্ট করুন। প্রপার্টিস থেকে ড্রাইভারে গিয়ে আপডেট ড্রাইভার করতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করলেই নতুন ড্রাইভারের অপশন আসবে, সেটা ইনস্টল করে নিন।

আনইনস্টল ড্রাইভার- কি-বোর্ড ড্রাইভার আনইনস্টল করলেও সমস্যার সমাধান হতে পারে। একই প্রক্রিয়ায় ডিভাইস ম্যানেজারে যান। সেখান থেকে কি-বোর্ড খুঁজে বের করুন। যদি দেখেন কি-বোর্ড ড্রাইভারের পাশে ‘!’এই চিহ্নটা আসছে, তাহলে বুঝতে হবে গণ্ডগোল। তখন আন-ইনস্টল করে পুনরায় রি-ইনস্টল করে নিতে হবে।

এই বিভাগের আরও খবর