লালমনিরহাট বার্তা
ব্র্যাকের উদ্যোগে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে মতবিনিময় সভা
স্টাফ রিপোর্টার | ২৩ ডিসে, ২০২১, ২:৪১ PM
ব্র্যাকের উদ্যোগে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে মতবিনিময় সভা
২৩ ডিসেম্বর বিকালে আরডিআরএস বাংলাদেশ, হাড়িভাঙ্গা, লালমনিরহাটে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)-র রাইট হিয়ার রাইট নাউ ২ (আরএইচআরএন২) প্রকল্পের উদ্যোগে যুব জনগোষ্ঠীর (কিশোর-কিশোরী) যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এরিয়া কোঅর্ডিনেটর, আরএইচআরএন-২ রিপন কুমার। প্রধান অতিথি ছিলেন লালমনিরহাট বার্তা পত্রিকার গেরিলা লিডার ড. এস.এম শফিকুল ইসলাম কানু। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক আরএইচআরএন ২ প্রকল্পের এরিয়া কোঅর্ডিনেটর, আরএইচআরএন ২ প্রকল্প মাধুরী সূত্রধর।

সভায় মূল প্রবন্ধে বলা হয়, বাংলাদেশ সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনের লক্ষ্যে সকল কিশোর-কিশোরীদের মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার প্রতি বদ্ধপরিকর। বাংলাদেশ পরিসংখ্যাান ব্যুরো (বিবিএস) ২০১৫ এর তথ্য অনুযায়ী বাংলাদেশে ১০-১৯ বছর বয়সী তরুণদের সংখ্যা প্রায় ৩ কোটি ৬০ লাখ। যা মোট জনসংখ্যার এক-পঞ্চমাংশেরও (২০.৫%) অধিক। তাদের দৈহিক সুস্বাস্থ্য এবং মানসিক বিকাশ নির্ভর করে, বয়স-উপযোগী যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক তথ্য এবং সেবা প্রাপ্তির উপর।

এই কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকার কারণে অনেক সময় নানারকম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে থাকে। শিশু থেকে বয়স বাড়ার সাথে সাথে কিশোর/কিশোরীদের নিজেদের বয়ঃসন্ধিকালীন সময়ে হরমোনের প্রভাবে বিভিন্ন শারীরিক ও মানসিক পরিবর্তন হয়ে থাকে। তাদের মধ্যে বেশিরভাগ জানেইনা কোথায় গেলে তারা সেবা পেতে পারে, এসময়ে শারীরিক ও মানসিক পরিবর্তন সম্পর্কে সঠিক পরামর্শ ও ধারনা তাদেরকে চিন্তামুক্ত, স্বাভাবিক ও সুন্দর জীবন যাপনে সহায়তা করতে পারে। প্রজনন স্বাস্থ্য নিয়ে কথা বলা অনেকটা লজ্জাজনক বিষয় হিসেবে বিবেচিত হওয়ায় সঠিক উৎস থেকে ধারণার অভাবে তারা অনেক ভুল তথ্য পায়, যা তাদের জন্য ক্ষতিকর। অথচ শরীরে প্রজনন অঙ্গগুলোর সুস্থতা এবং তার সাথে শারীরিক, মানসিক ও সামাজিক কল্যাণকর অবস্থা হলো প্রজনন স্বাস্থ্য।

এইসব বিষয় বিবেচনায় নিয়ে ব্র্যাক ২০২৫ সাল পর্যন্ত রাইট হিয়ার রাইট নাউ ২ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের মাধ্যমে কিশোর-কিশোরী ও যুব সমাজকে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার লক্ষ্যে কাজ করা হচ্ছে। আলোচকবৃন্দ যুববান্ধব যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, অভিভাবক, শিক্ষক, ধর্মীয় নেতা এবং নাগরিক সমাজসহ সংশ্লিষ্ট সকলের একযোগে কাজ করার মাধ্যমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহবান জানান।

অনুষ্ঠানে আরো আলোচনা করেন সাংবাদিকদের পক্ষ হতে দৈনিক প্রথম আলো জেলা প্রতিনিধি আব্দুর রউফ সুজন, দৈনিক জনতার জেলা প্রতিনিধি আশরাফুল আলম দৌলত, এস এ টিভি জেলা প্রতিনিধি আশিকুর রহমান ডিফেন্স, সাংবাদিক এস কে সাহেদ, তন্ময় আহমেদ নয়ন প্রমূখ। মতবিনিময় সভায় যুব সমাজের প্রতিনিধিরা যুবকদের উন্নয়নে বাল্য বিবাহ প্রতিরোধে সাংবাদিকদের নিকট বিভিন্ন প্রশ্ন উত্থাপন করনে। সাংবাদিকেরা তাদের প্রশ্নের উত্তর প্রদান করেন।
এই বিভাগের আরও খবর