লালমনিরহাট বার্তা
মার্কিন ফেডারেল বিচারক হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত চৌধুরী’র মনোনয়ের সুপারিশ
অনলাইন বার্তা ডেস্ক | ৩ সেপ্টেম্বর, ২০২১ ৫:৪৯ AM
মার্কিন ফেডারেল বিচারক হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত চৌধুরী’র মনোনয়ের সুপারিশ
বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক নুসরাত চৌধুরীকে নিউইয়র্কের ফেডারেল বিচারক হিসেবে মনোনয়ন দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে সুপারিশ করেছেন মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার।

এই পদে নিয়োগ পেলে নুসরাত হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং দ্বিতীয় মুসলিম ফেডারেল বিচারক। ৪৪ বছর বয়সী এই নারী বর্তমানে ইলিনয়ে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের লিগ্যাল ডিরেক্টর হিসেবে কাজ করছেন।

বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, নুসরাতের পাশাপাশি আরও দুজনের মনোনয়নের বিষয়ে সুপারিশ করেছেন চাক শুমার। তারা হলেন- নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের অধীনে কর্মরত জেসিকা ক্লার্ক এবং নিউইয়র্কে বিনা অপরাধে অভিযুক্ত ব্যক্তিদের নিয়ে কাজ করা একটি প্রকল্পের সিনিয়র কাউন্সেল নিনা মরিসন।

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক পার্টির অন্যতম শীর্ষ নেতা চাক শুমার নিউইয়র্ক থেকে নির্বাচিত একজন সিনিয়র সিনেটর। রয়টার্সের প্রতিবেদনটিতে বলা হয়েছে, জো বাইডেন প্রায়ই চাক শুমারের সুপারিশ অনুযায়ী কাজ করেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন যদি এই তিন নারীকে মনোনয়ন দেন, তবে সেটি বিচার বিভাগে আরও পেশাদার এবং জনসংখ্যাতাত্ত্বিক বৈচিত্র্য আনার ক্ষেত্রে বাইডেনের যে লক্ষ্য রয়েছে, তার দিকে এগিয়ে যাবে।

বুধবার সিনেটর চাক শুমার এক বিবৃতিতে বলেন, "বৈচিত্র্যময় এবং অবিশ্বাস্যভাবে প্রতিভাবান এই তিন নারী যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার, ন্যায্য আবাসন, ফৌজদারি বিচার সংস্কার এবং আরও অনেক কিছুতে ফেডারেল বেঞ্চে অসাধারণ দক্ষতা নিয়ে আসবেন।"

তবে এ বিষয়ে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও নুসরাত চৌধুরী, ক্লার্ক এবং মরিসনের প্রতিনিধিরা কোনো মন্তব্য করেননি।
এই বিভাগের আরও খবর