লালমনিরহাট বার্তা
নীলফামারী থেকে রংপুর অঞ্চলের জেএমবি’র সামরিক শাখার প্রধান আহিদুল ইসলামসহ ৫ সদস্য গ্রেফতার
রংপুর অফিস | ৪ ডিসেম্বর, ২০২১ ১১:৫৬ AM
নীলফামারী থেকে রংপুর অঞ্চলের জেএমবি’র সামরিক শাখার প্রধান আহিদুল ইসলামসহ ৫ সদস্য গ্রেফতার
নীলফামারী সদর উপজেলাধীন এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি'র রংপুর অঞ্চলের সামরিক শাখার প্রধান সহ ৫ সদস্য কে গ্রেফতার করেছে র‌্যাব। এসময় আইইডি সহ বিপুল পরিমান বিস্ফোরক, আইইডিসহ বিপুল পরিমান বিস্ফোরক অস্ত্র ও গোলাবারুদ উদ্ধারঅস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে। শনিবার (০৪ ডিসেম্বর) ভোর থেকে জঙ্গি আস্থানা সন্দেহে নীলফামারী সদরের সোনারায় ইউনিয়নের মাঝাপাড়া গ্রামের একটি বাড়ি র‌্যাব-১৩ সদস্যরা ঘিরে রাখে পরে তাদের গ্রেফতার ও আইইডিসহ বিপুল পরিমান বিস্ফোরক অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে। গতকাল শনিবার দুপুরে রংপুর র‌্যাব ১৩ কার্যলয়ে এক প্রেস ব্রীফিংএ র‌্যাবের আইন ও গণমাধ্যম পরিচালক খন্দকার আল মঈন এ তথ্য সাংবাদিকদের জানান। তিনি বলেন, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি'র রংপুরের সামরিক শাখার প্রধান সহ ৫ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে পরবর্তীতে তাদের আরো জিজ্ঞাসাবাদ করা হবে। আটককৃত জঙ্গিরা হলো- অহিদুল ইসলাম, আবদুল্লাহ আল মামুন, জাহিদুল ইসলাম, নুর আমিন ও ওয়াহেদ আলী। তাদের বাড়ি মাঝাপাড়া গ্রামের কুঠিহারা এলাকায়।
র‌্যাবের আইন ও গণমাধ্যম পরিচালক খন্দকার আল মঈন জানান, গতকাল শুক্রবার রাত থেকে শনিবার সকাল ১১টা পর্যন্ত র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও রংপুর র‌্যাব-১৩ এর অভিযানে নীলফামারী সদরের মাঝাপাড়া থেকে রংপুর অঞ্চলের জেএমবি’র সামরিক শাখার প্রধান আহিদুল ইসলাম @ আহিদ @ পলাশ (২৬), পিতা-মৃত মকবুল হোসেন, সাং-উত্তর মুশরত কুখাপাড়া, থানা ও জেলা-নীলফামারী এবং তার অন্যতম সহযোগী (১) মোঃ ওয়াহেদ আলী @ আব্দুর রহমান (৩০), পিতা- মোঃ ওয়াজ্জুউদ্দীন মাসুদ, সাং- পশ্চিম কুচিয়ামোড় পাঠানপাড়া, থানা ও জেলা-নীলফামারী, (২) আব্দুল্লাহ আল মামুন @ ডাঃ সুজা (২৬), পিতা- মোঃ তছলিম উদ্দিন, সাং- দক্ষিণ বালাপাড়া, থানা ও জেলা- নীলফামারী, (৩) মোঃ জাহিদুল ইসলাম @ জাহিদ @ জোবায়ের (২৭), পিতা- মৃত মকবুল হোসেন, সাং- উত্তর মুশরত কুখাপাড়া, থানা ও জেলা- নীলফামারী এবং (৪) মোঃ নূর আমিন @ সবুজ (২৮), পিতা- মৃত রজব আলী, সাং- সোনারাই কাচারীপাড়া, থানা ও জেলা নীলফামারীদেরকে গ্রেফতার করা হয়। উক্ত অভিযানে জব্দ করা হয় বোমা তৈরীর সরঞ্জাম, বোমা তৈরীতে ব্যবহৃত রাসায়নিক দ্রব্য, ১টি অস্ত্র (পিস্তল), ১টি ম্যাগাজিন ৫ রাউন্ড গুলি ও অন্যান্য সরঞ্জামাদী। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি'র সাথে তাদের সংশ্লিষ্টতার বিষয়ে গুরুত্বপূর্ণ ও চাঞ্চল্যকর তথ্য প্রদান করেছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায় যে, গ্রেফতারকৃত জঙ্গিরা জেএমবি'র সামরিক শাখার সদস্য। সামরিক শাখার কার্যক্রমের অংশ হিসেবে তারা আইইডি তৈরি ও আইইডি তৈরি করার প্রশিক্ষণ অনুশীলন এবং নাশকতামূলক হামলার প্রস্তুতি গ্রহণ করেছিল। বিগত ২/৩ মাস পূর্বে জঙ্গি আহিদুল ইসলাম @ আহিদ @ পলাশ এর বাড়ীতে ইস্প্রভাইজড এক্সপ্লোসিভস ডিভাইস (আইইডি) তৈরী করছিল। উক্ত বোমা তৈরীর সময় গভীর রাতে বোমা বিস্ফোরিত হয়ে আহিদুল এর বাড়ীতে আগুন ধরে যায়। তারা ইন্টারনেটের বিভিন্ন ওয়েব পেইজ দেখে কিভাবে বোমা তৈরী করতে হয় এ বিষয়ে প্রশিক্ষণ লাভ করে। জেলখানায় বন্দি থাকা শীর্ষ জঙ্গিদের জেলখানা থেকে আদালতে নিয়ে যাওয়া আসার পথে হামলা চালিয়ে তাদেরকে মুক্ত করা, আইন-শৃঙ্খলা বাহিনী এবং গুরুত্বপূর্ণ ও জনবহুল স্থাপনায় বোমা হামলা চালিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার লক্ষ্যে তারা এই বোমাগুলো তৈরি করছিল। গ্রেফতারকৃতরা আরো জানায়, তারা অনসাইনে রংপুর অঞ্চলের আমিরের নির্দেশনায় বেশ কয়েকদিন যাবৎ আইইডি তৈরী করে জঙ্গি শরীফ এর বাড়ীতে রাখে। তারা রংপুর অঞ্চলের বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় ২০-২৫ জনকে জঙ্গি সংগঠনের অন্তর্ভুক্ত করে। তাদের মাধ্যমে রংপুর অঞ্চলের বেশ কয়েকজন শ্রমিক, অটোচালক, টেইলার ইত্যাদি শ্রেণীর পেশাজীবীদের জঙ্গিবাদে অন্তর্ভূক্ত হয়েছে।
তিনি জানান, জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃত জঙ্গি আহিদুল ইসলাম @ আহিদ @ পলাশ একটি খেলনা প্রস্ততকারক কোম্পানীর কোয়ালিটি চেকার চাকরীর আড়ালে সে জেএমবি'র সাথে সম্পৃক্ত। সে দশম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করেছে। সে জেএমবি'র রংপুর অঞ্চলের সামরিক শাখার প্রধান। ২০১৫ সালে জেএমবিতে যোগ দেয়। রংপুর অঞ্চলের আঞ্চলিক নেতা হতে বায়াত গ্রহণ করে। অত্র অঞ্চলে জেএমবি'রসামরিক শাখার কার্যক্রম পরিচালনা করে আসছিলো। গ্রেফতারকৃত অপর জঙ্গি সদস্যরা (১) মোঃ ওয়াহেদ আলী @ আব্দুর রহমান, (২) আব্দুল্লাহ আল মামুন @ ডাঃ সুজা, (৩) মোঃ জাহিদুল ইসলাম @ জাহিদ @ জোবায়ের, (৪) মোঃ নূর আমিন @ সবুজ সকলেই বিভিন্ন পেশার আড়ালে জঙ্গি কার্যক্রমের সাথে সম্পৃক্ত। তারা গ্রেফতারকৃত জঙ্গি মোঃ আহিদুল ইসলাম এর মাধ্যমে গত ২/৩ বছর পূর্বে জেএমবি তে যোগদান করে। গ্রেফতার কৃত আব্দুল্লাহ আল মামুন @ ডাঃ সুজা একজন গ্রাম্য ডাক্তার এবং তার শিক্ষা গত যোগ্যতা ডিপ্লোমা ইন এমএটিএস। গ্রেফতারকৃত মোঃ জাহিদুল ইসলাম @ জাহিদ @ জোবায়ের একটি খেলনা তৈরীকারক কোম্পানীর সুপারভাইজার এবং তার শিক্ষাগত যোগ্যতা দাখিল। গ্রেফতারকৃত মোঃ ওয়াহেদ আলী @ আব্দুর রহমান একটি কোম্পানীর লেবার এবং মোঃ নূর আমিন @ সবুজ বেসরকারী চাকুরীজীবি এবং তার শিক্ষাগত যোগ্যতা আলীম পর্যন্ত। গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান।
এই বিভাগের আরও খবর