লালমনিরহাট বার্তা
অন লাইন সার্টিফিকেট কোর্সে ইন্টারঅ্যাকটিভ সেশন
বার্তা ডেস্কঃ | ২ সেপ, ২০২১, ১২:০৯ PM
অন লাইন সার্টিফিকেট কোর্সে ইন্টারঅ্যাকটিভ সেশন
দি হাঙ্গার প্রজেক্ট ও সুজন-সুশাসনের জন্য নাগরিক এর উদ্দ্যেগে ও দি এশিয়া ফাউন্ডেশন এর আর্থিক সহায়তায় অন লাইন সার্টিফিকেটের কোর্সের অনুন্ধানী সাংবাদিকতা বিষয়ে ইন্টারঅ্যাকটিভ সেশন অনুষ্ঠিত হয়।
গত পহেলা সেপ্টেম্বর সন্ধ্যায় জুম এর মাধ্যমে ৮টি বিভাগের ৬১টি জেলা থেকে ১ জন সুজনের প্রতিনিধি ও ৪ জন গণমাধ্যম কর্মী সহ মোট ৪০ জন ও ঢাকা থেকে এই প্রকল্পের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অংশ গ্রহণ করেন। অন লাইন সার্টিফিকেট কোর্সে জাতীয় শুদ্ধাচার কৌশল, (প্রথম মডিউল) তথ্য অধিকার আইন (দ্বিতীয় মডিউল) ও অনুসন্ধানী সাংবাদিকতা (তৃতীয় মডিউল) এর প্রশিক্ষণ, কুইজ প্রতিযোগীতায় অংশ গ্রহণ এবং সার্টিফিকেট অর্জন সম্পন্ন হয়। কোর্সে অংশগ্রহনকারীরা প্রতিটি মডিউল শেষে ইন্টারঅ্যাকটিভ সেশন অংশ নিয়েছেন।
দেশে গণতন্ত্র, আইনের শাসন, সমতা, মৌলিক মানবাধিকার, স্বচ্ছতা ও জবাব দিহিতা প্রতিষ্ঠায় জন সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকের সমন্বয়ে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছিল। সাংবাদিকেরা সার্বক্ষনিক ভাবে ওয়াচ ডগের ভূমিকা পালন করে থাকেন। তাই এই প্রশিক্ষণের মাধ্যমে সচেতন নাগরিকের সাথে সাংবাদিকদের সেতু বন্ধন রচিত হয়েছে। সেই সাথে সাংবাদিকতার ক্ষেত্রে প্রতিবন্ধকতা কিছুটা হলেও নিরসন হবে। এই অন লাইন প্রশিক্ষণ কোর্সে দেশের ৮টি বিভাগের ৬১টি জেলায় সুজনের ১ জন প্রতিনিধি ও ৪ জন গণমাধ্যম কর্মী সহ মোট ৩০৫ জন অংশ নিয়েছেন।
রংপুর বিভাগের ইন্টারঅ্যাকটিভ সেশনে সভাপতিত্ব ও অনুষ্ঠান সঞ্চালন করেন সুজন কেন্দ্রীয় সমন্বয়কারী ও প্রকল্পের ব্যবস্থাপক দিলীপ কুমার সরকার। জুমে সংযুক্ত হয়ে সুজনের রংপুর বিভাগীয় সমন্বয়কারী রাজেস দে রংপুর বিভাগে কোর্সে অংশ গ্রহণকারীদের কোর্স সম্পন্ন করনের বিভিন্ন তথ্য তুলে ধরেন। সভার শুরুতে সুজন কুড়িগ্রাম জেলা সভাপতি খায়রুল আনাম এর স্ত্রীর মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ, শোক সন্তোপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ ও মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

বিষয়ের উপর আলোচনা করেন জাতীয় পরামর্শক ও বিশিষ্ট সাংবাদিক তওফিক আলী, হাঙ্গার প্রজেক্ট এ উপ-পরিচালক ও প্রশিক্ষণ বিভাগের প্রধান জমির আলী, প্রশিক্ষণ কর্মকর্তা সোহেল রানা, আইটি অফিসার সাইফুল সারোয়ার, সুজনের সহযোগী সমন্বয়কারী নাবিলা খান। আলোচনায় অংশ গ্রহণ করেন সুজন রংপুর মহানগর কমিটির সভাপতি অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, কুড়িগ্রাম জেলা সভাপতি খায়রুল আনাম, লালমনিরহাট জেলা সভাপতি গেরিলা লিডার ড. এস.এম শফিকুল ইসলাম কানু, গাইবান্ধা জেলা সাধারণ সম্পাদক প্রবীর চক্রবর্তী, নীলফামারী জেলা সাধারণ সম্পাদক আনোয়ারুল আলম, দিনাজপুর সম্পাদক লোকমান হাকিম, পঞ্চগরের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম ভুট্টু, ঠাকুরগাঁও জেলা কমিটির সদস্য ফিরোজ আমিন সরকার।
এই বিভাগের আরও খবর