লালমনিরহাট বার্তা
রংপুর জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত মহানগর ও মেডিকেল কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত
রংপুর অফিস | ৪ জুল, ২০২৩, ২:০৭ PM
রংপুর জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত মহানগর ও মেডিকেল কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

রংপুর থেকে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা ঢাকা যাবার ২৪ ঘণ্টা পার না হতেই রংপুর জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত , মহানগর ও মেডিকেল কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে। বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সিদ্ধান্ত অনুযায়ী রংপুর জেলার কমিটি স্থগিতের ঘোষণা গণমাধ্যমকে বিকেলে জানানো হয়। মঙ্গলবার (৪ জুলাই) দুপুরে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ কমিটি স্থগিত ও বিলুপ্ত করা হয়েছে।

বিষেøষকরা ধারণা করছেন, দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে রংপুর জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত করেছেন কেন্দ্রীয় কমিটি। গণমাধ্যমে পাঠানো বার্তায় স্থগিতের সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করা হয়নি।অপরদিকে মেয়াদোত্তীর্ণ হওয়ায় রংপুর মহানগর ছাত্রলীগ ও রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।কমিটি গঠনের এক বছর পার হতে না হতেই জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত করায় নেতাকর্মীদের মধ্যে হতাশা দেখা দিয়েছে।

ছাত্রলীগের বিভিন্ন সূত্রে জানা যায়, সাংগঠনিক শক্তি বৃদ্ধি এবং বিবাদমান গ্রæপিং ও সমস্যা নিরসনে ছাত্রলীগের রংপুর বিভাগীয় প্রতিনিধি সভার আয়োজন করে কেন্দ্রীয় ছাত্রলীগ।গত রোববার (২ জুলাই) রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে রংপুর বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়।কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন নেতাদের উপস্থিতিতে নীলফামারী জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ আপলেকে বেধড়ক পেটায় রংপুর জেলা ছাত্রলীগের কর্মীরা।

কয়েকটি সূত্র বলছে, কয়েক দিন আগে সৈয়দপুর বিমানবন্দরে নীলফারামী জেলা ছাত্রলীগের হাতে লাঞ্ছিত হয়েছিলেন রংপুর জেলা ছাত্রলীগের নেতারা। সেই ঘটনার রেশ ধরেই রংপুরে হামলার শিকার হন নীলফামারী জেলা ছাত্রলীগের সভাপতি। ধারণা করা হচ্ছে এ ঘটনার প্রেক্ষিতে রংপুর জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়েছে।দীর্ঘ সাত বছর পর ২২ সালের ৪ জুন রংপুর জেলা ছাত্রলীগের ২৪ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়। এস এম সাব্বির আহমেদকে সভাপতি ও তানিম আহসান চপলকে সাধারণ সম্পাদক করা হয়। সেই কমিটি অনুমোদন দেন তৎকালীন কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

রংপুর মহানগর ছাত্রলীগ ও রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগ কমিটির মেয়াদ শেষ হওয়ায় এই দুটি ইউনিটের কমিটি বিলুপ্ত করা হয়েছে। ২০১৫ সালের ২০ জুলাই শফিউর রহমান স্বাধীনকে সভাপতি ও শেখ আসিফ হোসেনকে সাধারণ সম্পাদক করে রংপুর মহানগর ছাত্রলীগের আংশিক কমিটি গঠন করা হয়। এরপর ২০১৬ সালের ৩০ মে ১৫১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। সাত বছর পর মেয়াদোত্তীর্ণ কমিটি বাতিল করেছে ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদ।

রংপুর মহানগর ছাত্রলীগের সভাপতি সাফিউর রহমান স্বাধীন জানান, কমিটির মেয়াদ শেষ হয়েছে, তাই কেন্দ্রীয় কমিটি মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে।

রংপুর জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত হওয়া জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে একাধিকবার ফোন করা হলেও তারা ফোন রিসিভ করেননি।

এই বিভাগের আরও খবর