লালমনিরহাট বার্তা
লালমনিরহাটে অস্ত্র ও সন্ত্রাস বিরোধী মামলায় ৩ জেএমবির যাবজ্জীবন
বার্তা ডেস্কঃ | ২১ নভেম্বর, ২০২২ ৯:৪৮ AM
লালমনিরহাটে অস্ত্র ও সন্ত্রাস  বিরোধী মামলায় ৩ জেএমবির  যাবজ্জীবন

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) লালমনিরহাটে তিন সদস্যকে নাশকতা ও অস্ত্র মামলায় যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন বিশেষ ট্রাইব্যুনাল আদালত । একেই সঙ্গে আরেক জেএমবি সদস্যকে ১৪ বছর কারাদন্ড দিয়েছেন। আজ ২১ নভেম্বর দুপুরে বিশেষ ট্রাইব্যুনাল আদালতের বিচারক মিজানুর রহমান এ রায় প্রদান করেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন, জেলার পাটগ্রাম উপজেলার সাংটেপুর গ্রামের নজরুল ইসলামেরর ছেলে শফিকুল ইসলাম, সাহেবডাঙ্গা গ্রামের লুৎফুর রহমানের ছেলে আপেল মিস্ত্রি ও কালীগঞ্জ উপজেলার মুশরোধ মদাতী ইউনিয়নের হাফিজুর রহমানের ছেলে মোখলেছুর রহমান। একই মামলায় পাটগ্রাম উপজেলার মির্জারকোট এলাকার মজিবর রহমানের পুত্র তফিজুল ইসলাম কে ১৪ বছর কারাদন্ডের রায় দেন আদালত । এ মামলার অপর আসামী জাহিদ হোসেন শিশু হওয়ায় তার বিষয়ে শিশু আদালতে মামলাটি বিচারাধীন রয়েছে।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০১৮ সালের ৮ আগষ্ট রাতে জেএমবি সদস্যরা লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার সরকারের হাট এলাকায় গোপন বৈঠকের সময় র‌্যাব-১৩ তাদেরকে আটক করেন। এ সময় তাদের কাজ থেকে লোহার পিস্তল, তৈরি বিদেশী পিস্তল, ফায়ারিং পিন, ম্যাগাজিন, তাজাগুলি, মোবাইল ফোন, জিহাদি বই ও ৩ শত লিফলেট উদ্ধার করে। তাঁদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করা হয়।

লালমনিরহাট আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আকমল হোসেন বলেন, ‘জেএমবি আসাদুজ্জামান আপেল মিস্ত্রি, শফিক ইসলাম, মোখলেছুর রহমান মোখলেছার, ও তফিজুল ইসলামকে সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ৬(২) ঈ, ৭, ৮, ৯, ১০ ও ১৩ ধারা মোতাবেক ১৪ বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা অর্থ জরিমানা যাহা অনাদায়ে প্রত্যেককে উক্ত অপরাধে আরও ৬ মাসের করে সশ্রম কারাদন্ড দিয়েছেন বিজ্ঞ আদালত। একই ঘটনায় গ্রেফতার হওয়া জেএমবি আসাদুজ্জামান আপেল, শফিক ইসলাম ও মোখলেছুর রহমান মোখলেছার অস্ত্র আইনের ১৮৭৮ এর ১৯(এফ) ও ১৯(এ) ধারা মোতাবেক যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেছেন বিজ্ঞ বিচারক।‘ তিনি আরও বলেন, ‘আসামীরা যতদিন হাজতবাস করেছেন। তা উক্ত দন্ড হতে বাদ যাবে।’

পাটগ্রাম থানার ওসি ওমর ফারুক বলেন, ‘শুনেছি জেএমবির ৪ আসামীকে সন্ত্রাস দমন আইনে ১৪ বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ বছর সশ্রম কারাদন্ড এবং ৩ জেএমবিকে অস্ত্র আইনে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মিজানুর রহমান।’

এই বিভাগের আরও খবর