লালমনিরহাট বার্তা
রংপুরে আঞ্চলিক বিপণন কর্মশালা অনুষ্ঠিত
তথ্যবিবরণী | ৩ এপ্রি, ২০২৪, ৩:৪১ AM
রংপুরে আঞ্চলিক বিপণন কর্মশালা অনুষ্ঠিত

রংপুরে ‘প্রোগ্রাম অন এগ্রিকালচারাল অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্ট্রিপ্রিনিউরশিপ অ্যান্ড রেজিলিয়েন্স ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের আওতায় কৃষি বিপণন অধিদপ্তরের উদ্যোগে আঞ্চলিক বিপণন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২ এপ্রিল) রংপুর পর্যটন মোটেলের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত কর্মশালায়  প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মাসুদ করিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রোগ্রাম অন এগ্রিকালচারাল অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্ট্রিপ্রিনিউরশিপ অ্যান্ড রেজিলিয়েন্স ইন বাংলাদেশ প্রকল্পের এজেন্সি প্রোগ্রাম ডিরেক্টর ড. মুহাম্মদ আব্দুল্লাহ আল-ফারুক।

প্রধান অতিথির বক্তৃতায় কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বাংলাদেশ কৃষিনির্ভর দেশ। এ দেশের বেশির ভাগ মানুষ এখনও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির উপর নির্ভরশীল। তাই কৃষিখাতে টেকসই ও পুষ্টিকর খাদ্য উৎপাদনের লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় উল্লিখিত প্রকল্প গ্রহণ করেছে। প্রকল্পটি কৃষিব্যাবসায়ে যুবক ও নারীদের উদ্যোক্তা তৈরিতে অবদান রাখবে। প্রকল্পটির আওতায় সারা দেশের ২০ হাজার (নারী ১২ হাজার ও পুরুষ ৮ হাজার) জনকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

এছাড়া প্রকল্পের আওতায় ২০০টি উপজেলায় ‘পার্টনার ফার্মাস হাব’ তৈরি করা হবে। এই হাব তৈরির ফলে উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্যাকেজিং, ওয়াশিং ও বিপণনের ক্ষেত্রে বাজার কারবারিদের সঙ্গে আন্তঃসমন্বয় সৃষ্টি হবে। তিনি বেকার যুবক ও নারীদের এ প্রকল্প থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেদের আত্মকর্মসংস্থানের আহ্বান জানান।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন রংপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ওবায়দুর রহমান মন্ডল, জেলাপ্রশাসক মোহাম্মাদ মোবাশ্বের হাসান, বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রের যুগ্ম পরিচালক আ ফ ম সাইফুল ইসলাম, কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক এন এম আলমগীর বাদশা ও রংপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাইম হাসান খান। কর্মশালায় সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মশালার ‍শুরুতে আলোচ্য বিষয়ের উপর তথ্যচিত্র উপস্থাপন করেন প্রকল্পের সিনিয়র প্রকল্প পরিচালক রশিদুল ইসলাম।

এই বিভাগের আরও খবর