লালমনিরহাট বার্তা
শ্রদ্ধা ও ভালোবাসায় একজন খেরাজ আলী একটি প্রতিষ্ঠান একটি ভ্রাম্যমাণ লাইব্রেরি
বার্তা ডেস্ক | ২১ এপ্রি, ২০২৪, ১১:০৩ AM
শ্রদ্ধা ও ভালোবাসায় একজন খেরাজ আলী একটি প্রতিষ্ঠান একটি ভ্রাম্যমাণ লাইব্রেরি

ব্যাগ ভর্তি বই নিয়ে গৃহস্থের উঠানে এসে দাঁড়ায় পাগড়ি পাঞ্জাবী পরিহিত মুখভর্তি দাড়ি এক মধ্য বয়স্ক মওলানা। আরো একটি বই গৃহিনীর হাতে দিয়ে পড়া হয়ে যাওয়া বইটি ফেরত নেয়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কোলকাতা থেকে এই বৃদ্ধকে চিঠি লিখে সাধুবাদ জানিয়েছিলেন, উপহার হিসেবে পাঠিয়েছিলেন তার নিজের লেখা বেশ কিছু বইও। সে সময় কলকাতার আনন্দবাজার পত্রিকার প্রকাশিত সংবাদে বলা হয়, খেরাজ আলী নামের রংপুরের এক উদারচেতা ও উৎসাহী যুবক, নিজেই পুস্তকের বোঝা লইয়া হিন্দু মুসলমান নির্বিশেষে সকলের গৃহে গৃহে পুস্তক পৌঁছাইয়া থাকেন।”

খেরাজ আলী রংপুরে তার নিজ বাসগৃহের ছোট্ট একটি কক্ষের দুয়ারে একটি সাইনবোর্ড ঝুলিয়ে জানান দিয়েছিলেন এটি একটি লাইব্রেরী। সে অনেককাল আগের কথা, এখন ওসব কিছুই নেই। সেটি ছিলো সেকালের এক বৃদ্ধের একক প্রয়াস, বই পড়তে পয়সা লাগেনি; মেলায়ও যেতে হয়নি। খেরাজ আলী নিজেই বই পৌছে দিতেন পর্দার আড়ালে থাকা অবরোধবাসিনী নারীদের। মৌলানা খেরাজ আলী রংপুর জজকোর্টে রেকর্ড কিপারের চাকুরি করতেন এবং ১৯৫২খ্রি. অবসর গ্রহন করেন। দীর্ঘজীবী মৌলভী খেরাজ আলী ১৯৮৭ সালে ইন্তেকাল করেন। তাঁর এক সন্তান প্রয়াত মকবুল আলী ভাওয়াইয়া সংগীত শিল্পি ছিলেন অন্য একজন মতলুব আলী আমেরিকা প্রবাসী, তিনি লেখক। অন্যরাও আজ সমাজের বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত।

আজকের ১৮ এপ্রিল সেই বৃদ্ধ খেরাজ আলীর ১৩১ তম জন্মদিন, খুব বেশী লোক আজও জানে না নারী জাগরণে অসামান্য অবদান রাখা এই খেরাজ আলীর কথা। তাঁর এককক্ষ বিশিষ্ট সেই খাতুনিয়া সার্কুলেটিং লাইব্রেরির পাশের মওলানা কেরামতিয়া হাই স্কুলের অন্তর্ভূক্ত করে নেয়া হয়েছে ওয়ারিশানদের ইচ্ছায়। এই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব আতোয়ারুজ্জামান লানচু ও অন্য সদস্যদের একটি সভায় অনুরোধ করেছিলাম কেরামতিয়া হাই স্কুলের একটি ফ্লরকে খেরাজ আলীর স্মরণে খাতুনিয়া সার্কুলেটিং লাইব্রেরির নামে নামকরন এবং উৎসর্গ করা যায় কি না- আমার বিশ্বাস এতদিনে নিশ্চয় সেটি বাস্তবায়িত হয়েছে। জন্মদিন অথবা প্রয়ান, সবদিনেই এই বিদ্যানুরাগী মৌলানা খেরাজ আলীর জন্যে থাকবে অশেষ শ্রদ্ধা ও দোয়া।

সংগৃহীত- রেজাউল করিম মুকুল, ঢাকা ১৮ এপ্রিল, ২০২৪খ্রি.।

এই বিভাগের আরও খবর