লালমনিরহাট বার্তা
পুলিশ নিউজের আয়ের উৎস হবে বিজ্ঞাপন
অনলাইন বার্তা ডেস্ক | ৫ সেপ্টেম্বর, ২০২১ ৩:০২ AM
পুলিশ নিউজের আয়ের উৎস হবে বিজ্ঞাপন
পুলিশ নিউজ নামে গত ১ সেপ্টেম্বর দেশে নতুন একটি অনলাইন সংবাদমাধ্যমের উদ্বোধন হয়েছে। বাংলাদেশ পুলিশ এই অনলাইনটি পরিচালনা করবে।

পুলিশের এই অনলাইন সংবাদমাধ্যমটি নিয়ে গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে ইতোমধ্যে বিভিন্ন ধরনের আলোচনা হচ্ছে।

পুলিশের আলাদা করে চালু এই অনলাইন সংবাদমাধ্যম বিষয়ে মতামত জানতে দ্য ডেইলি স্টার টেলিফোনে যোগাযোগ করেছে পুলিশের সাবেক আইজিপি মোহাম্মদ নুরুল হুদা, নূর মোহাম্মদ, সাবেক অ্যাডিশনাল আইজিপি মোকলেসুর রহমান এবং পুলিশ নিউজের সম্পাদক ও প্রকাশক এআইজি (মাল্টিমিডিয়া অ্যান্ড পাবলিসিটি) মো. কামরুজ্জামানের সঙ্গে।

সাবেক পুলিশ কর্মকর্তারা বলেছেন, পুলিশের সংবাদমাধ্যম চালাতে আইনগত কোনো বাধা নেই। একটি নির্দিষ্ট সংস্থা যদি সঠিক তথ্যগুলো সবার সামনে তুলে ধরে, সেটা বরং ভালোই হবে।

পুলিশের সাবেক আইজিপি নুরুল হুদা বলেন, পুলিশ তাদের দায়িত্বের পাশাপাশি জনগণকে বিভিন্ন বিষয়ে সঠিক সংবাদ জানাবে, এতে মন্দের কিছু দেখছি না। অনেক সময় সামাজিক মাধ্যমে বিভিন্ন অপরাধ বিষয়ে আমরা ভুয়া নিউজ পেয়ে থাকি। পুলিশ যদি তাদের সংবাদমাধ্যমে এসব বিষয়ে সঠিক তথ্য প্রকাশ করে, তাহলে মানুষ প্রকৃত তথ্যটি জানতে পারবে।

তিনি আরও বলেন, সামাজিক মাধ্যমের কোনো নিয়ন্ত্রণ নেই। যে যার মতো করে বলে যাচ্ছে। এই সময়ে একটি সংস্থা যদি তাদের দায়িত্ব নিয়ে কিছু একটা বলে, সেটা ভালো।

পুলিশের কাজ ছোট আকারে না দেখে আরও ব্যাপক আকারে দেখতে হবে। নিজস্ব দায়িত্ব পালনের পাশাপাশি যদি তারা দেশের বিভিন্ন বিষয়ে সঠিক তথ্য তুলে ধরে, তাহলে অনেক ভালো হবে যোগ করেন তিনি।

সাবেক আরেক আইজিপি নূর মোহাম্মদ বলেন, পুলিশের সংবাদমাধ্যম চালাতে আইনগত কোনো বাধা নেই। পুলিশের অনেক বিষয়ে ভুল তথ্য প্রকাশ পায়। সেগুলো সম্পর্কে পুলিশ যদি নিজস্ব সংবাদমাধ্যমে তাদের মতামত জানায়, তাহলে বিষয়টি সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া যাবে।

তিনি বলেন, তবে, তারা কাজটি কতটা পেশাদারিত্বের সঙ্গে করবে, সেটি দেখার বিষয়। তারা যদি পেশাদারিত্ব বজায় রেখে সঠিকভাবে সব কাজ করে, তবে অবশ্যই এটি একটি ভালো উদ্যোগ হবে।

পুলিশের সাবেক অ্যাডিশনাল আইজিপি মোখলেসুর রহমান বলেন, পুলিশের মুখপাত্র হিসেবে আগেও বিভিন্ন প্রকাশনা ছিল। এখন সময় বদলেছে। পুলিশকেও আপডেট হতে হবে। তাই এই ধরনের অনলাইন সংবাদমাধ্যম চালুতে আমি কোনো সমস্যা দেখছি না।

তিনি বলেন, একটি নিউজ পোর্টাল চালাতে হলে অনেক ধরনের সংবাদ দিতে হবে। তাই শুধু পুলিশের নিজস্ব নিউজের মধ্যে সীমাবদ্ধ না থেকে বাইরের সংবাদও প্রকাশ করতে হবে। তাদের প্রকাশিত সংবাদগুলো দেখে তাদের উদ্দেশ্য আসলে কী, পরবর্তীতে তা জানা যাবে।

পুলিশ নিউজের সম্পাদক ও প্রকাশক পুলিশের এআইজি (মাল্টিমিডিয়া অ্যান্ড পাবলিসিটি) মো. কামরুজ্জামান বলেন, পুলিশ নিউজ মূলত পুলিশের ইতিবাচক কাজগুলোর পাশাপাশি ইতিবাচক বাংলাদেশেকে সবার সামনে তুলে ধরবে।

তিনি বলেন, ;পুলিশের অনেক বিষয় গণমাধ্যমে উঠে আসে না। পুলিশ নিউজ সেসব বিষয় নিয়ে কাজ করবে। তা ছাড়া, দেশের ও দেশের বাইরে সব গুরুত্বপূর্ণ নিউজ প্রকাশ করা হবে। পুলিশের বাইরে যেকোনো পেশার লোকজনও জনস্বার্থ আছে এমন বিষয় নিয়ে পুলিশ নিউজে লিখতে পারবে।

পুলিশ নিউজের সম্পাদক বলেন, এখানে আমাদের বাহিনীর বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে নিউজ করা হবে। পুলিশের কেউ যদি অন্যায়ও করে, সেটিও আমরা তুলে ধরব।

তিনি বলেন, ;পুলিশ নিউজের সূত্র উল্লেখ করে যেকোনো গণমাধ্যম আমাদের তথ্য ব্যবহার করতে পারবে। এক্ষেত্রে কোনো অনুমতি লাগবে না। আমরাও অন্যদের সঙ্গে যোগাযোগ করে তাদের সংবাদগুলো আমাদের সাইটে প্রকাশ করব।

পুলিশ নিউজে কারা কাজ করবেন, জানতে চাইলে তিনি বলেন, ;আমাদের বিভিন্ন থানা থেকে তথ্য পাঠাবে। তা লিখে প্রকাশ করার জন্য সাংবাদিকতায় অভিজ্ঞ এমন পুলিশ সদস্য ও বাইরের লোকজন যারা সাংবাদিকতার সঙ্গে জড়িত তারা কাজ করবেন।

পুলিশ নিউজে কাজ করা কর্মীদের বেতন কোথা থেকে আসবে, জানতে চাইলে মো. কামরুজ্জামান বলেন, পুলিশ নিউজের আয়ের উৎস হবে বিজ্ঞাপন। আমাদের বিজ্ঞাপন থেকে যে আয় হবে, সেই আয় অনুযায়ী কর্মী রাখা হবে।
সূত্র: দি ডেইলি স্টার
এই বিভাগের আরও খবর