লালমনিরহাট বার্তা
আফগানিস্তানে ৬.৩ মাত্রার ভূমিকম্পে নিহত ১৪, আহত ৭৮
ইত্তেফাক | ৭ অক্টো, ২০২৩, ১:৫৮ PM
আফগানিস্তানে ৬.৩ মাত্রার ভূমিকম্পে নিহত ১৪, আহত ৭৮

পশ্চিম আফগানিস্তানে শনিবার ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ১৪ জন নিহত এবং ৭৮ জন আহত হয়েছে বলে একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন। ধসে পড়া ভবনের নিচে চাপা পড়া লোকের সংখ্যা বাড়তে পারে বলেও পূর্বাভাস দিয়েছেন তিনি। হেরাত প্রদেশের জনস্বাস্থ্য পরিচালক মোহাম্মদ তালেব শহিদ এএফপিকে বলেন, ‘এখন পর্যন্ত কেন্দ্রীয় হাসপাতালে আনা হয়েছে এমন লোকের হতাহতের সংখ্যা এটি। চূড়ান্ত পরিসংখ্যান নয়। আমাদের কাছে তথ্য আছে আরও মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে।’

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল এই অঞ্চলের বৃহত্তম শহর হেরাত থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। ভূমিকম্পের পরেও ৫.৫, ৪.৭, ৬.৩, ৫.৯ এবং ৪.৬ মাত্রার পাঁচটি আফটারশক হয়েছে।

তালেবান সরকারের একজন মুখপাত্রের মতে, ভূমিকম্প শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বাসিন্দা এবং দোকানদাররা ১১টার মধ্যে শহরের ভবন থেকে তাড়াহুড়ো করে পালিয়ে যায়, যার ফলে ২৫ জন আহত এবং একজনের মৃত্যু হয়।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির মুখপাত্র মোল্লা জান সায়েক এএফপিকে বলেছেন, এই সংখ্যা প্রাথমিক গণনায় জানা গেছে। হতাহত আরও বাড়বে কারণ গ্রামীণ ও পাহাড়ী এলাকায়ও ভূমিধস হয়েছে। বর্তমানে আমাদের কাছে সমস্ত তথ্য এবং বিবরণ নেই।

এই বিভাগের আরও খবর