লালমনিরহাট বার্তা
ইমেরিটাস অধ্যাপক হলেন ঢাবির ছয় শিক্ষক
ইত্তেফাক | ১৮ জুল, ২০২৩, ৮:৪৫ AM
ইমেরিটাস অধ্যাপক হলেন ঢাবির ছয় শিক্ষক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬ জন শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় এ সংক্রান্ত প্রস্তাব রোববার (১৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় চূড়ান্ত করা হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

ইমেরিটাস অধ্যাপকরা হলেন- বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের অধ্যাপক খন্দকার বজলুল হক, উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক আতিউর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, চারুকলার অঙ্কন ও চিত্রায়ন বিভাগের অধ্যাপক রফিকুন নবী এবং প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক হাশেম খান।

শিক্ষা কার্যক্রমে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ্যাতিমান অধ্যাপকরা চাকরির নির্দিষ্ট বয়সসীমা ৬৫ বছর শেষ হওয়ার পর ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগ পান। ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা পাওয়া অবসরপ্রাপ্ত শিক্ষকরা ৭৬ বছর বয়স পর্যন্ত একজন অধ্যাপকের পূর্ণ সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

এই ৬ জনের আগে গত তিন দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৭ জন শিক্ষক এই মর্যাদা পেয়েছেন। তারা হলেন-আবদুল জব্বার, সিরাজুল ইসলাম চৌধুরী, আনিসুজ্জামান, সুলতানা সারওয়াত আরা জামান, নাজমা চৌধুরী, আবদুল মতিন ও এ কে আজাদ চৌধুরী।নতুন ৬ জনসহ ঢাবিতে বর্তমান ইমেরিটাস অধ্যাপকের সংখ্যা ৮ জন।

বাকি দুজন হলেন, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং অধ্যাপক এ কে আজাদ চৌধুরী। এর আগে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ও অধ্যাপক এ কে আজাদ চৌধুরীসহ মোট ৭ জনকে ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা দিয়েছিলো ঢাবি প্রশাসন। এ নিয়ে সর্বমোট ঢাবির ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা পাওয়া অধ্যাপকের সংখ্যা ১৩ জন।

এই বিভাগের আরও খবর