লালমনিরহাট বার্তা
প্রথমবার ‘মিস পর্তুগাল’ খেতাব জিতলেন ট্রান্সজেন্ডার নারী
ইত্তেফাক | ৭ অক্টো, ২০২৩, ৮:১৭ AM
প্রথমবার ‘মিস পর্তুগাল’ খেতাব জিতলেন ট্রান্সজেন্ডার নারী

পেশায় ছিলেন বিমানবালা। এখন তিনি ‘মিস পর্তুগাল। ২৮ বছর বয়সী এই ট্রান্সজেন্ডার নারীর নাম মারিনা মাশেটি। গত বৃহস্পতিবার (৫ অক্টোবর) পর্তুগালের দক্ষিণাঞ্চলীয় ইভোরার বোরবাতে অনুষ্ঠিত ‘মিস ইউনিভার্স পর্তুগাল’ এর চূড়ান্ত পর্বে প্রথম হন তিনি। খবর এএফপির।প্রথমবারের মতো একজন ট্রান্সজেন্ডার নারী মিস ইউনিভার্স পর্তুগালের খেতাব জিতলেন। তিনি এল সালভাদরে মিস ইউনিভার্স প্রতিযোগিতার বৈশ্বিক মঞ্চে পর্তুগালের প্রতিনিধিত্ব করবেন।

প্রতিবেদনে বলা হয়, ট্রান্সজেন্ডার এ নারীর নাম মারিনা মাশেটি। গত বৃহস্পতিবার (৫ অক্টোবর) পর্তুগালের দক্ষিণাঞ্চলীয় ইভোরার বোরবাতে মিস ইউনিভার্স পর্তুগালের চূড়ান্ত পর্বে প্রথম হন তিনি। ২৮ বছর বয়সী ট্রান্সজেন্ডার এ নারী পেশায় বিমানবালা।

এল সালভাদরে মিস ইউনিভার্স প্রতিযোগিতার বৈশ্বিক পর্বে আরেক ট্রান্সজেন্ডার নারীও অংশ নেবেন বলে জানায় সংশ্লিষ্টরা। তার নাম নেদারল্যান্ডসের রিকি কোলে (২২)। গত জুলাই মাসে তিনি মিস নেদারল্যান্ডসের খেতাব জিতেন।মিস পর্তুগাল খেতাব জেতার আগে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টে মারিনা লিখেছিলেন, ‘প্রথম ট্রান্সজেন্ডার নারী হিসেবে ‘‘মিস ইউনিভার্স পর্তুগাল’’ খেতাবটি অর্জন করতে পারলে গর্ব বোধ করব। অনেক বছর আমি এ প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাইনি। আজ এ প্রতিযোগিতার ফাইনালে অসাধারণ প্রতিযোগীদের সঙ্গে অংশ নিতে পেরে আমি গর্ব বোধ করছি।’

এর আগে ২০১৮ সালে প্রথমবারের মতো ট্রান্সজেন্ডার নারী হিসেবে মিস ইউনির্ভাসে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন স্পেনের অ্যাঞ্জেলা পোন্সে।

এই বিভাগের আরও খবর