লালমনিরহাট বার্তা
ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক শেষে যা বললেন নেতানিয়াহু
ইত্তেফাক | ১২ অক্টো, ২০২৩, ১২:২৮ PM
ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক শেষে যা বললেন নেতানিয়াহু

গাজা-ইসরায়েলের চলমান পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তেল আবিবে সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। আইডিএফ কিরিয়া সদর দপ্তরে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করেছেন। আলোচনা শেষে সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র সরকার ও জনগণকে ইসরায়েলের পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ জানিয়েছেন নেতানিয়াহু।

আলোচনা শেষে যৌথ বিবৃতির শুরুতে ব্লিঙ্কেনের উদ্দেশে ইংরেজিতে নেতানিয়াহু বলেন, আজকে গুরুত্বপূর্ণ সফরের জন্য আপনাকে ধন্যবাদ। রাষ্ট্রপতি বাইডেনকে ধন্যবাদ এবং হামাসের বর্বরদের বিরুদ্ধে আমাদের যুদ্ধে ইসরায়েলের প্রতি অবিশ্বাস্য সমর্থনের জন্য আমেরিকান জনগণকে ধন্যবাদ।’তারপর তিনি হিব্রু ভাষায় তাদের ধন্যবাদ জানান এবং বলেন, ‘সেক্রেটারি, আপনি একটি ক্ষতিগ্রস্ত জাতির কাছে এসেছেন, একটি যুদ্ধরত জাতি, একটি সিংহের জাতি, এমন একটি জাতির কাছে যারা তাদের চারপাশের অশুভ শক্তিকে পরাস্ত করতে বদ্ধপরিকর।’

এরপর আবার ইংরেজিতে নেতানিয়াহু বলেন, এই সফর ইসরায়েলের প্রতি আমেরিকার দ্ব্যর্থহীন সমর্থনের আরেকটি উদাহরণ। হামাস নিজেকে সভ্যতার শত্রু হিসেবে প্রমাণ করেছে। তারা একটি আউটডোর মিউজিক ফেস্টিভ্যালে যুবকদের গণহত্যা, পুরো পরিবারকে হত্যা, সন্তানদের সামনে বাবা-মাকে হত্যা এবং তাদের পিতামাতার সামনে শিশুদের হত্যা, জীবন্ত মানুষ পুড়িয়ে মারা, শিরশ্ছেদ, একটি অল্প বয়স্ক ছেলেকে অপহরণ, শুধু অপহরণই নয়, শ্লীলতাহানি, আঘাত, আক্রমণ ইত্যাদি করেছে।

হামাসের বিরুদ্ধে বাইডেনর অবস্থানকে স্বাগত জানিয়ে নেতানিয়াহু বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন তাদের মন্দ বলার ক্ষেত্রে একেবারে সঠিক ছিলেন। হামাস হল আইএসআইএস। আইএসআইএসকে যেভাবে ধ্বংস করা হয়েছিল, তেমনি হামাসকেও করা উচিত।’

হামাসকে কমিউনিটি অব নেশনসের পক্ষ থেকে থুতু দেওয়া উচিত বলে মন্তব্য করেন নেতানিয়াহু। এসময় তিনি বলেন, কোনো নেতার তাদের সঙ্গে দেখা করা উচিত না। কোনো দেশেরই তাদের আশ্রয় দেওয়া উচিত না। যারাই এসব করবে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া উচিত।

এই বিভাগের আরও খবর