লালমনিরহাট বার্তা
ভারতে তুমুল বৃষ্টিপাত ও ধসে মৃত্যু ৩৪ জন
ইত্তেফাক | ১০ জুল, ২০২৩, ১:০৮ PM
ভারতে তুমুল বৃষ্টিপাত ও ধসে মৃত্যু ৩৪ জন

উত্তর ভারতের কয়েকটি অংশে তিন দিন ধরে তুমুল বৃষ্টিপাতে বিপর্যয় দেখা দিয়েছে। এতে অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে। বিগত কয়েক দশকের মধ্যে নয়াদিল্লিতে এটি ছিল সবচেয়ে বেশি বৃষ্টিপাতের ঘটনা।উত্তর উত্তরপ্রদেশে গত তিন দিনে বৃষ্টির জেরে মৃত ৩৪ জনের মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ১০ জন। সোমবার যোগী আদিত্যনাথের সরকারের পরিসংখ্যান অনুসারে জানা গিয়েছে, মৃত ৩৪ জনের মধ্যে বজ্রাঘাতে প্রাণ হারিয়েছেন ১৭ জন। জলে ডুবে মৃত্যু হয়েছে ১২ জনের। বাকি পাঁচ জনের মৃত্যু হয়েছে হড়পা বান এবং ধসের কারণে।

চলতি বর্ষার মৌসুমে উত্তরপ্রদেশে ১১ শতাংশ বাড়তি বৃষ্টি হয়েছে। আর এতেই গঙ্গা, যমুনা, রামগঙ্গা-সহ বিভিন্ন নদীর পানিরস্তর বাড়ছে। ৭৫টি জেলার মধ্যে প্রায় ৬৮টি জেলায় বৃষ্টি হয়েছে।

বন্যা পরিস্থিতি সামাল দিতে হরিয়ানা হাতিনিকুণ্ড ব্যারেজ থেকে এক লাখ কিউসেক পানি যমুনা নদীতে ছেড়ে দিয়েছে। এতে বন্যার আশঙ্কায় দিল্লির সরকার বন্যাপ্রবণ এলাকাগুলোর ওপর নজর রাখার জন্য ১৬টি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করেছে।

রাজস্থান, পাঞ্জাব ও হরিয়ানার বেশ কয়েকটি অংশে ভারি বৃষ্টি হওয়ায় নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে এবং শহরগুলোতে ব্যাপক জলবদ্ধতা দেখা দিয়েছে।

এই বিভাগের আরও খবর