লালমনিরহাট বার্তা
ভারতের টি-টোয়েন্টি দলে ফিরলেন কোহলি-রোহিত
বার্তা অনলাইন ডেস্ক | ৮ জানু, ২০২৪, ৯:৪৭ AM
ভারতের টি-টোয়েন্টি দলে ফিরলেন কোহলি-রোহিত

এক বছরেরও বেশি সময় পর ভারতীয় টি-টোয়েন্টি দলে ফিরলেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। দলের ২ সেরা তারকারকে নিয়ে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষনা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দলকে নেতৃত্ব দিবেন রোহিত।

২০২২ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালের পর সংক্ষিপ্ত ফরম্যাটে আর কোন ম্যাচ খেলেননি রোহিত ও কোহলি। টেস্ট ও ওয়ানডে ফরম্যাটকে বেশি গুরুত্ব দিয়েছেন তারা।

এ বছর জুনে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ^কাপকে সামনে রেখে দল গোছানোর প্রক্রিয়ায় রোহিত-কোহলিকে ফেরালো ভারত। আগামী বিশ^কাপের আগে এটিই ভারতের শেষ টি-টোয়েন্টি সিরিজ। আফগানিস্তান সিরিজে বিবেচনা করা হয়নি গত বিশ্বকাপে সর্বশেষ টি-টোয়েন্টি খেলা লোকেশ রাহুলকে।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রোহিত না থাকায় বেশিরভাগ ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়া। ইনজুরির কারনে মাঠে বাইরে থাকায় অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ দুই সিরিজে অধিনায়ক ছিলেন সূর্যকুমার যাদব। ইনজুরির কারনে আফগানিস্তান সিরিজে নেই পান্ডিয়া, সূর্য ও ঋুতুরাজ গায়কোয়াড়।

দক্ষিণ আফ্রিকা সফরে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজের দল থেকে বাদ পড়েছেন শ্রেয়াস আইয়ার, ঈশান কিশান, মোহাম্মদ সিরাজ ও দীপক চাহার। দলে ফিরেছেন উইকেটরক্ষক সঞ্জু স্যামসন, শিবম দুবে, অক্ষর প্যাটেল, আবেশ খান। দলে জায়গা ধরে রেখেছেন আরেক উইকেটরক্ষক জিতেশ শর্মা।

আগামী ১১ জানুয়ারি থেকে মোহালিতে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ভারত-আফগানিস্তান। পরের দুই ম্যাচ ইন্দোর ও ব্যাঙ্গালুরুতে হবে যথাক্রমে- ১৪ ও ১৭ জানুয়ারি। ভারতের বিপক্ষে প্রথমবারের মত টি-টোয়েন্টি সিরিজ খেলবে আফগানিস্তান।

আফগানিস্তান সিরিজে ভারতের টি-টোয়েন্টি দল : রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শুভমান ভিল, তিলক বর্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণো, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, আভেশ খান ও মুকেশ কুমার।

এই বিভাগের আরও খবর