লালমনিরহাট বার্তা
৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস উদযাপন
স্টাফ রিপোর্টারঃ | ৬ ডিসে, ২০২১, ৯:২২ AM
৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস উদযাপন
আজ ৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে সকালে অনলাইন প্লাটফর্মে আলোচনা সভা ও মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়।
সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু জাফর। মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন (অবঃ) আজিজুল হক বীরপ্রতিক। বীরমুক্তিযোদ্ধা গেরিলা লিডার ড. এস এম শফিকুল ইসলাম কানু, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা ইউনিট কমান্ডার মেজবাহ উদ্দিন। আলোচনা করেন পুলিশ সুপার আবিদা সুলতানা, সিভিল সার্জন ডাঃ নির্মলেন্দু রায়, জেলা প্রার্থমিক শিক্ষা অফিসার গোলাম নবী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামীম আশরাফ, জেলা তথ্য অফিসার মামুন অর রশীদ, সমাজকর্মী ফেরদৌসি বেগম বিউটি প্রমূখ। জুম আলোচনায় সরকারি কর্মকর্তা , গণপ্রতিনিধি, স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থী সংযুক্ত ছিলেন।
১৯৭১ সালের ৬ ডিসেম্বর মিলিটারীফোর্স গেরিলা বাহিনী ও মিত্রবাহিনীর যৌর্থ আক্রমনের মুখে পাকিস্তানি সেনাবাহিনী, রাজাকার আলবদর ও তাদের সহযোগী স্বাধীনতা বিরোধীরা বিপর্যস্ত ও ছত্রভঙ্গ হয়ে পড়ে। শত্রæসেনা ও অবাঙ্গালিরা ট্রেনযোগে রংপুর, সৈয়দপুর ও পার্বতীপুরের দিকে পালিয়ে যায়। হানাদার বাহিনীর সদস্যরা তিস্তা রেলওয়ে ব্রিজের দক্ষিণ প্রান্তের দুটি স্পেন ধংস করে। এদিকে ৬ ডিসেম্বর লালমনিরহাটে মুক্ত হওয়ার পর চারদিক থেকে হাজার হাজার নরনারী শিশু আবাল বৃদ্ধ বনিতা শহরে এসে বিজয় উল্লাসে মেতে উঠে।
এই বিভাগের আরও খবর