লালমনিরহাট বার্তা
মিয়ানমার থেকে দেশে ফিরেছে ১৭৩ বাংলাদেশি
বার্তা অনলাইন ডেস্ক | ২৫ এপ্রি, ২০২৪, ৪:৪৯ AM
মিয়ানমার থেকে দেশে ফিরেছে ১৭৩ বাংলাদেশি

বুধবার মিয়ানমার থেকে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন। অন্যদিকে মিয়ানমার থেকে পালিয়ে আসা বিজিপি, সেনা, ইমিগ্রেশনসহ ২৮৮ সদস্য আগামীকাল ২৫ এপ্রিল ও ২৬ এপ্রিল দেশে ফিরে যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদি বিজ্ঞপ্তিতে জানানো হয়, মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগ এর বিশেষ উদ্যোগে মিয়ানমারের রাখাইনে কারাগারে বন্দী ও নাগরিকত্ব যাচাই হয়েছে, এমন ১৭৩ জন বাংলাদেশি নাগরিক আজ বুধবার মিয়ানমার থেকে নৌপথে দেশে ফিরেছেন।

এছাড়া দেশটিতে চলমান আভ্যন্তরীণ সংঘর্ষের প্রেক্ষিতে বাংলাদেশে আশ্রয় নেয়া বিজিপি, সেনা, ইমিগ্রেশন ও অন্যান্যসহ মিয়ানমারের ২৮৮ জন সদস্যের প্রত্যাবর্তন আগামীকাল ২৫ এপ্রিল ও প্রয়োজনে ২৬ এপ্রিল সম্পন্ন হবে।

প্রত্যাবাসন উপলক্ষ্যে কক্সবাজারে বিআইডব্লিউটিএ ঘাটে প্রত্যাবাসন কার্যক্রম আয়োজন করা হয়। দেশে ফেরা বাংলাদেশী নাগরিকদের নিয়ে মিয়ানমারের জাহাজ চিন ডুইন বাংলাদেশে এসেছে। কক্সবাজার সদরের স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল জেটি ঘাটে উপস্থিত থেকে আগত বাংলাদেশি নাগরিকদের অভ্যর্থনা জানান। আগামীকাল মিয়ানমারের জাহাজ চিন ডুইন মিয়ানমারের সেনা ও অন্যান্যদের নিয়ে বাংলাদেশ ত্যাগ করবে।

মিয়ানমার ও বাংলাদেশের নাগরিকদের ফেরতের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে একাধিক আন্তঃমন্ত্রণালয় সভায় গৃহীত সিদ্ধান্তের আলোকে দুই দেশের নাগরিকদের প্রত্যাবর্তন হচ্ছে। বাংলাদেশে অবস্থিত মিয়ানমারের দূতাবাস ও ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে মিয়ানমারের নিকট প্রত্যাবাসনের প্রস্তাব করা হয়।

এই বিভাগের আরও খবর