লালমনিরহাট বার্তা
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ দিবস পালন
স্টাফ রিপোর্টারঃ | ৩ ডিসে, ২০২১, ৬:৪৩ AM
আন্তর্জাতিক  নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ দিবস পালন
“নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙের বিশ্বগড়ি”, এই প্রতিপাদ্যকে ধারণকরে“ধর্ম, বর্ণ, জাতি, লিঙ্গ বৈচিত্র নির্বিশেষে সকল জনগোষ্ঠীর যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিত করি” এই স্লোগান নিয়ে নারী নির্যাতন প্রতিরোধ কল্পে আন্তর্জাতিক প্রচারাভিযান পক্ষ উর্যাপন উপলক্ষে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)’র রাইট হিয়ার রাইট নাউ ২ প্রকল্পের উদ্যোগে ২ ডিসেম্বর সকালে র‌্যালী, আলোচনা সভা, উপস্থিত বকৃতা, কুইজ প্রতিযোগিতা ও নাটক অনুষ্ঠিত হয়।

জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত সকল অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ রফিকুল ইসলাম । প্রধান অতিথি বক্তব্যে বলেন, সমাজ পরিবর্তন করতে নিজেকে পরিবর্তন করতে হবে, এমন সমাজ গড়ে তুলতে হবে যেখানে সকলে সঠিক বিচার পায়, সর্বোপরি একজন ভালো মানুষ হতে হবে। নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে পুরুষ ও ছেলেদের সম্পৃক্ত করে নানামুখী কর্মসূচি গ্রহণ করতে হবে। নারী-পুরুষ নির্বিশেষে সকলের সম্মিলিত উদ্যোগই পারে নির্যাতন মুক্ত একটি পরিবেশ নিশ্চিত করতে।

দিন ব্যাপী কর্মসূচিতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, লালমনিরহাট বার্তা পত্রিকার সম্পাদক গেরিলা লিডার ড. এস এম শফিকুল ইসলাম কানু, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক মোঃ আব্দুল মজিদ, জেলা তথ্য অফিসার মোঃ মামুন অর রশীদ, কাউন্সেলর , মোছা: সুজাতা বেগম, মাটির মায়ার নির্বাহী পরিচালক রিয়াজুল হক সরকার, তারুণ্যের আলো সমাজ কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ শহিদ ইসলাম সুজন, টিআইবির এরিয়া কো অর্ডিনেটর মো: মোর্শেদ আলম । সভাপতিত্ব করেন রাইট হিয়ার রাইটনাউ ২ সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচি এরিয়া কো অর্ডিনেটর মাধুরী সূত্রধর। ট্রান্সজেন্ডার প্রতিনিধির মধ্যে মোহনা বক্তব্য রাখেন। সভা সঞ্চালন করেন মো: জামাল হোসেন।

সভায় আলোচক বৃন্দ বলেন আমাদের দেশের মোট জনসংখ্যার এক-পঞ্চমাংশের বেশি ১০ থেকে ১৯ বছর বয়সী কিশোর-কিশোরী। সংখ্যায় প্রায় ৩ কোটি ৬০ লাখ। এই কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে স্বচ্ছ ধারণানা থাকার কারণে অনেক সময় নানা রকম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে থাকে। শিশু থেকে বয়স বাড়ার সাথে সাথে কিশোর/কিশোরীদের নিজেদের বয়ঃসন্ধিকালীন সময়ে হরমোনের প্রভাবে বিভিন্ন শারীরিক ও মানসিক পরিবর্তন হয়ে থাকে। তাদের মধ্যে বেশির ভাগ জানেইনা কোথায় গেলে তারা সেবা পেতেপারে, এসময়ে শারীরিক ও মানসিক পরিবর্তন সম্পর্কে সঠিক পরামর্শ ও ধারনা তাদের কে চিন্তা মুক্ত, স্বাভাবিক ও সুন্দর জীবনযাপনে সহায়তা করতে পারে। প্রজনন স্বাস্থ্য নিয়ে কথা বলা অনেকটা লজ্জাজনক বিষয় হিসেবে বিবেচিত হওয়ায় সঠিক উৎস থেকে ধারণার অভাবে তারা অনেক ভুল তথ্য পায়, যাতাদের জন্য ক্ষতিকর। অথচ শরীরে প্রজনন অঙ্গগুলোর সুস্থতা এবং তার সাথে শারীরিক, মানসিক ও সামাজিক কল্যাণকর অবস্থা হলো প্রজনন স্বাস্থ্য।
আলোচক বৃন্দ যুববান্ধব যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, অভিভাবক, শিক্ষক, ধর্মীয় নেতা এবং নাগরিক সমাজসহ সংশ্লিষ্ট সকলের একযোগে কাজ করার মাধ্যমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহŸান জানান।

এ সময় সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচির এবং ব্র্যাকের অন্যান্য কর্মসূচির কর্মকর্তাগণ, বিভিন্ন স্কুল কলেজ এর শিক্ষার্থী, যুব সংগঠনের সদস্য ও ব্রাকের রাইট হেয়ার রাইট নাউ প্রকল্প ২ এর সদস্য ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন ।
উল্যেখ্য বিষয় বিবেচনায় নিয়ে ব্র্যাক রাইটহিয়ার রাইটনাউ ২ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের মাধ্যমে কিশোর-কিশোরী ও যুব সমাজকে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার লক্ষ্যে কাজ করা হচ্ছে।
এই বিভাগের আরও খবর