লালমনিরহাট বার্তা
নিখোঁজ পাকিস্তানি সাংবাদিকের জীবন নিয়ে আশংকা প্রকাশ করল গণমাধ্যম ওয়াচডগ
ভয়েস অফ আমেরিকা | ২৫ মে, ২০২৩, ৫:৫৮ AM
নিখোঁজ পাকিস্তানি সাংবাদিকের জীবন নিয়ে আশংকা প্রকাশ করল গণমাধ্যম ওয়াচডগ

পাকিস্তানের গণমাধ্যমের স্বাধীনতার পক্ষে কাজ করে এমন সংগঠন ও সাংবাদিকরা কর্তৃপক্ষের কাছে তাৎক্ষনিক ভাবে ২ সপ্তাহ আগে গ্রেপ্তার হওয়া একজন জনপ্রিয় টেলিভিশন সঞ্চালকের অবস্থান ও বর্তমান অবস্থা সম্পর্কে তথ্য প্রকাশের দাবি জানিয়েছে।

পাঞ্জাব প্রদেশের শিল্পনগরী শিয়ালকোটের বিমানবন্দর থেকে ১১ মে ইমরান রিয়াজ খানকে আটক করা হয়। তার পরিবারের সদস্য ও আইনজীবীদের মতে, তিনি গ্রেপ্তার হওয়ার ভয়ে দেশ ছেড়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছিলেন। তবে পুলিশ জানিয়েছে, এই সংবাদদাতা আর তাদের জিম্মায় নেই।

ফ্রান্স ভিত্তিক বৈশ্বিক গণমাধ্যম নিরীক্ষক রিপোর্টার্স উইদাউট বর্ডার্স বা সংক্ষেপে আরএসএফের দানিয়েল বাস্তার্দ এক বিবৃতিতে ২৩ মে  জানান, তারা “গোপনীয় কূটনীতিক সূত্র” থেকে তথ্য পেয়েছেন, যে নিখোঁজ সাংবাদিককে নির্যাতন করা হয়েছে এবং তিনি “এমন কী আটক থাকা অবস্থায় মারাও যেয়ে থাকতে পারেন।”

এ মাসের শুরুতে বিরোধী দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের সমর্থকদের বিরুদ্ধে দেশব্যাপী দমন-পীড়ন অভিযানের সময় দলের নেতা ও জনপ্রিয় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও ৪৭ বছর বয়সী এই সাংবাদিকসহ হাজারো মানুষকে আটক করা হয়।

পিটিআইর নেতার সঙ্গে নিখোঁজ সাংবাদিকের কোনো আত্মীয়তা নেই। তবে তিনি ইমরান খানের সমর্থনে মূলধারার টিভি চ্যানেল বিওএল এবং তার ৪০ লাখেরও বেশি ইউটিউব ফলোয়ারদের জন্য টক শো সঞ্চালন করতেন।

গত সপ্তাহে তার পিতার জমা দেওয়া অভিযোগের ভিত্তিতে  গত ২২ মে এই সাংবাদিককে রাজ্যের রাজধানী লাহোরের একটি আদালতের সামনে উপস্থাপন করার কথা ছিল। কিন্তু পুলিশ প্রধান বিচারককে জানান, এই টিভি সঞ্চালকের গতিবিধি সম্পর্কে তিনি অবগত নন।

আরএসএফের এশিয়া-প্যাসিফিক ডেস্কের প্রধান বাস্তার্দ প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে তাৎক্ষনিকভাবে নিখোঁজ সাংবাদিকের মুক্তির ব্যবস্থা করার অনুরোধ জানিয়ে বলেন, তার কোনো ক্ষতি হলে সেটার জন্য পাকিস্তানি কর্তৃপক্ষকে “সরাসরি দায়ী” করা হবে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক পৃথক বিবৃতিতে জানায়, নিখোঁজ সাংবাদিকের ঘটনাটি, “আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী গুম হিসেবে বিবেচিত”। সংস্থাটি ইমরান রিয়াজ খানের তাৎক্ষনিক মুক্তির দাবি জানিয়েছে।

এই বিভাগের আরও খবর