লালমনিরহাট বার্তা
দ্রুত কাবুল বিমানবন্দর চালুর ঘোষণা দিয়েছে কাতার
বার্তা অনলাইন ডেস্কঃ | ২ সেপ্টেম্বর, ২০২১ ১:৪৭ PM
দ্রুত কাবুল বিমানবন্দর চালুর ঘোষণা দিয়েছে কাতার
দ্রুত কাবুল বিমানবন্দর চালুর ঘোষণা দিয়েছে কাতার। বুধবার (১ সেপ্টেম্বর) কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে অবতরণ করে বিশেষজ্ঞ দলকে বহনকারী কাতারের বিশেষ বিমান। আফগানিস্তান ত্যাগে লোকজনকে অনুমতি দিতে কট্টর ইসলামপন্থী গোষ্ঠী তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার বরাতে জানা যায়, বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দোহায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরাহমান আল থানি বলেন, খুব কঠোর পরিশ্রম করছি। যত দ্রুত সম্ভব এয়ারপোর্টটি পুনরায় চালুর ব্যাপারে আমরা আশাবাদী। আশা করি আগামী কয়েক দিনের মধ্যে আমরা কিছু ভালো খবর শুনতে পাবো।
কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের উপ-প্রধান শের আব্বাস স্তানিকজাই বুধবার বলেছিলেন, সম্প্রতি কাবুল বিমানবন্দরে যে বিশৃঙ্খলা হয়েছে সেজন্য যুক্তরাষ্ট্রের অব্যবস্থাপনা দায়ী এবং বিমানবন্দর মেরামতের জন্য বর্তমানে ৩ কোটি মার্কিন ডলার প্রয়োজন। তিনি বলেন, আগামী দু’দিনের মধ্যে বিমানবন্দর পুনরায় কার্যক্রম শুরু করার জন্য প্রস্তুত হবে।

এদিকে কাবুল বিমানবন্দর বন্ধ থাকায় ইতিমধ্যেই ভিড় জমতে শুরু করেছে বেলুচিস্তান প্রদেশের চমন এবং খাইবার-পাখতুনখোয়ার তোরখাম সীমান্তে। পাশাপাশি একই অবস্থা ইরানের ইসলাম কালা ও তুর্কমেনিস্তান সীমান্তেও। প্রতিবেশী রাষ্ট্রে আশ্রয় নিতেই সীমান্তে ভিড়ছে আফগানরা।
প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ইরানের সঙ্গে সীমান্তের ইসলাম কালা চৌকির কাছে হাজার হাজার মানুষ জমায়েত হয়েছেন।
এই বিভাগের আরও খবর