লালমনিরহাট বার্তা
চীন সফরে পুতিন
ইত্তেফাক | ১৭ অক্টো, ২০২৩, ৪:১৭ AM
চীন সফরে পুতিন

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে পুতিনের বিরুদ্ধে মার্চ মাসে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর প্রথমবারের মতো সাবেক সোভিয়েত ইউনিয়নের বাইরে সফর করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার বেইজিং পৌঁছেছেন। খবর রয়টার্সের।রয়টার্সের ভিডিও ফুটেজ অনুসারে, পুতিন এবং তার সফরসঙ্গীরা মঙ্গলবার সকালে বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছেন। তাকে অভ্যর্থনা জানান চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও।

চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সঙ্গে তিনি ‘সীমাহীন’ অংশিদারিত্ব আরও শক্তিশালী করতে আলোচনা করবেন এবং বল্টে অ্যান্ড রোড ইনিশিয়েটিভের ফোরামে অংশ নিবেন। এই মাসের শুরুতে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র কিরগিজস্তান সফর করেছিলেন তিনি।

পুতিনের বিরুদ্ধে ইউক্রেন থেকে শিশুদের অবৈধভাবে নির্বাসনের অভিযোগে অভিযুক্ত করেছে আইসিসি। পরোয়ানা জারির কারণে আইন অনুযায়ী আদালতের ১২৩ সদস্য রাষ্ট্র পুতিনকে গ্রেপ্তার করতে এবং যদি সে তাদের ভূখণ্ডে পা রাখে তবে বিচারের জন্য তাকে হেগে স্থানান্তর করতে বাধ্য। তবে কিরগিজস্তান বা চীন কেউই আইসিসির সদস্য নয়।

পরোয়ানা জারি হওয়ার কয়েকদিন পরেই মস্কোতে তার ‘প্রিয় বন্ধুকে’ শেষবার দেখেছিলেন শি। সেই সময়ে শি পুতিনকে বেইজিংয়ে তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান।

চীনের আয়োজিত ফোরামের আনুষ্ঠানিক উদ্বোধনী সংবর্ধনায় যোগ দেবেন পুতিন এবং ভিয়েতনাম, থাইল্যান্ড, মঙ্গোলিয়া এবং লাওসের নেতাদের সঙ্গে আলোচনা করবেন তিনি।

ফোরামের প্রধান অতিথি হিসেবে পুতিন বুধবার শির পরে বক্তৃতা করবেন এবং পরে দ্বিপাক্ষিক আলোচনার জন্য চীনা রাষ্ট্রপতির সঙ্গে আলাদা বৈঠক করবেন।

এই বিভাগের আরও খবর