লালমনিরহাট বার্তা
গাজায় ছয় সপ্তাহের সংঘর্ষবিরতির দাবি হ্যারিসের
ডয়চে ভেলে | ৪ মার্চ, ২০২৪, ৫:০৩ AM
গাজায় ছয় সপ্তাহের সংঘর্ষবিরতির দাবি হ্যারিসের

মিশরে সংঘর্ষবিরতির আলোচনায় হামাসের প্রতিনিধি দল। নেতানিয়াহুকে না জানিয়ে অ্যামেরিকায় গেছেন ইসরায়েলের মন্ত্রিসভার সদস্য।

অ্যালাবামায় রোববার একটি বক্তৃতা দিতে গেছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্য়ারিস। সেখানেই তিনি গাজায় দ্রুত সংঘর্ষবিরতির আবেদন জানিয়েছেন। হ্যারিস বলেছেন, ''গাজার পরিস্থিতি ভয়াবহ। এই অবস্থায় অন্তত ছয় মাসের সংঘর্ষবিরতি ঘোষণা করা দরকার। এই বিষয়টি নিয়েই আপাতত আলোচনা চলছে।''

হ্যারিস বলেছেন, গাজায় যাতে আরো মানবিক সাহায্য ঢোকে তার ব্যবস্থা করা। কোনো অজুহাত দেয়া চলবে না। বস্তুত, মিশরে কাতার ও মিশরের প্রতিনিধিদের সঙ্গে হামাসের প্রতিনিধিরাও সেই আলোচনায় যোগ দিয়েছেন। রমজান শুরু হওয়ার আগে সংঘর্ষবিরতি ঘোষণা নিয়ে আলোচনা হচ্ছে। তবে এই আলোচনায় ইসরায়েলের প্রতিনিধিরা যোগ দেননি। হামাসের সঙ্গে আলোচনার পর সেই খসড়া ইসরায়েলের প্রতিনিধিদের পাঠানো হবে।

ইসরায়েল দুইটি বিষয় জানতে চেয়েছে। এখনো যে ১০০ জন পণবন্দি হামাসের হাতে বন্দি, তাদের মধ্যে কতজন বেঁচে আছেন। দ্বিতীয়ত, ইসরায়েল জানতে চায়, ওই পণবন্দিদের মুক্তির বিনিময়ে কতজন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিতে হবে?

এদিকে কমলা হ্যারিস বলেছেন, হামাস সংঘর্ষবিরতি চাইছে। তাদের জন্য খসড়া প্রস্তাব টেবিলে রাখা আছে। তারা তা মেনে নিলেই সংঘর্ষবিরতি ঘোষণা করা সম্ভব হবে।

ইসরায়েলের মন্ত্রিসভার সদস্য অ্যামেরিকায়

ইসরায়েলের বাম মনোভাবাপন্ন মন্ত্রিসভার সদস্য বেনি গান্টজ অ্যামেরিকায় পৌঁছেছেন। রোববার তিনি বৈঠক করেছেন অ্যামেরিকান-ইসরায়েলি পাবলিক অ্যাফেয়ার্স কমিটির প্রতিনিধিদের সঙ্গে। সোমবার তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গেও বৈঠক করার কথা। বস্তুত, তিনি আলোচনায় বসতে পারেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টার সঙ্গেও।

গাজায় সংঘর্ষ শুরু হওয়ার পর নেতানিয়াহু যে যুদ্ধকালীন মন্ত্রিসভা তৈরি করেছেন, গান্টজ তারও সদস্য। কিন্তু সম্প্রতি মন্ত্রিসভার ভিতরেই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সুর চড়াতে শুরু করেছেন বিভিন্ন সদস্য। গান্টজ তাদের মধ্যে অন্যতম। কেন এখনো সমস্ত পণবন্দিকে মুক্ত করা গেল না, এ নিয়ে সরব হয়েছেন তিনি। বস্তুত, নেতানিয়াহুকে না জানিয়েই মার্কিন সফরে এসেছেন গান্টজ। এবিষয়ে নেতানিয়াহুর বক্তব্য, মনে রাখতে হবে, ইসরায়েলে একজনই প্রধানমন্ত্রী।

নেতানিয়াহুর দলের এক ব্যক্তি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গান্টজের সঙ্গে রীতিমতো কথা কাটাকাটি হয়েছে নেতানিয়াহুর।

এই বিভাগের আরও খবর