লালমনিরহাট বার্তা
টেকসই নিরাপত্বা থাকলে টেকসই শান্তি আসবে টেক সই শান্তি থাকলে টেকসই উন্নয়ন সম্ভব - আইজিপি
রংপুর অফিস | ১৮ সেপ, ২০২৩, ১:১২ PM
টেকসই নিরাপত্বা থাকলে টেকসই শান্তি আসবে টেক সই শান্তি থাকলে টেকসই উন্নয়ন সম্ভব - আইজিপি

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, টেকসই উন্নয়নের জন্য দরকার টেকসই নিরাপত্বা।এবং টেকসই নিরাপত্বা থাকলে টেকসই শান্তি আসবে, টেক সই শান্তি থাকলে টেকসই উন্নয়ন সম্ভব। আমরা এই লক্ষ্যে অনেক দূর এগিয়েছি। আরো বহুদূর যেতে হবে। আমরা এগিয়েছি বলেই আমাদের মাথাপিছু আয় ৫০০ ডলার থেকে ৩ হাজার ডলারে পৌঁছতে পেরেছি। আইনশৃঙ্খলা রক্ষায় আমরা আগামী দিনেও রংপুর সহ দেশবাসীর সহযোগিতার প্রত্যাশা করছি।

সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের মানুষের জানমাল অনিরাপদ করার যে কোন অপচেষ্টাকে রুখে দেওয়ার সক্ষমতা বাংলাদেশে পুলিশের রয়েছে।এ জন্য আমাদের প্রস্তুতি রয়েছে এবং পুলিশ প্রস্তুত রয়েছে। বাংলাদেশে পুলিশের বর্তমানে প্রশিক্ষিত জনবল রয়েছে, লজিস্টিক ও প্রয়োজনীয় সরঞ্জমাদি রয়েছে।আসন্ন নির্বাচনকে ঘিরে জঙ্গীবাদের উত্থানের কোন তথ্য পুলিশের কাছে নেই। জঙ্গীবাদ যেন মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেলক্ষ্যে গোয়েন্দা সংস্থা, র‌্যাব সহ পুলিশের বিভিন্ন ইউনিট কাজ করছে। যদি কোন তথ্য পাওয়া যায় তবে ব্যবস্থা নেয়া হবে। সম্প্রতি বান্দরবনে র‌্যাব জঙ্গীদের বিরুদ্ধে সফল অভিযান পরিচালনা করেছে।পুলিশের তৎপরতায় মৌলভীবাজারে জঙ্গীরা সংগঠিত হতে পারেনি।আমরা জঙ্গীদের চেয়ে একধাপ এগিয়ে রয়েছি। জঙ্গীরা কোন অস্থিতিশীল পরিবেশ তৈরী করার আগেই আমরা ব্যবস্থা গ্রহণ করতে পেরেছি।জাতীয় সংসদ নির্বাচনের সময় পুলিশ নির্বাচন কমিশনের আওতাধীন থাকবে। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী পুলিশ কাজ করবে। শতবর্ষের পুরনো পুলিশ বাহিনী অতীতে জনগণকে সাথে নিয়ে কাজ করেছে আগামীতে এক সাথে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে কাজ করবে।

তিনি বলেন,কোনো একসময় এই বাংলাদেশে জঙ্গিবাদ সন্ত্রাসবাদের হোলি খেলা শুরু হয়েছিল। সারা দেশের মাঝে একসাথে ৬৩ জেলায় বোমা হামলা হয়েছিল। সাধারণ মানুষদের মধ্যে যারা চাকরি করতেন তাদেরকে বিভিন্ন বাহিনীকে ট্যাক্স দিতে হয়েছিল। সেই অবস্থা থেকে মাননীয় প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণের পর জঙ্গিবাদ সন্ত্রাসবাদের প্রতি জিরো টলারেন্সের নীতি গ্রহণ করেন। আমাদের ক্যাপাসিটি বৃদ্ধি করেছেন। আমাদের লোকবল বৃদ্ধি ও প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। দেশকে ডিজিটালাইজড করেছেন। আমরা এখন জঙ্গিবাদ সন্ত্রাসবাদ নির্মূলে সক্ষমতা অর্জন করেছি। দেশে আজকে স্থিতিশীল আইনশৃঙ্খলা পরিস্থিতি বিরাজ করছে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আরপিএমপি কমিশনার মোঃ মনিরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন- রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রংপুর রেঞ্জ ডিআইজি আবদুল বাতেন,রংপুর পুলিশ ট্রেনিং সেন্টার কমান্ডেন্ট বাসুদেব বনিক, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃ মোঃ হাসিবুর রশিদ।

আইজিপি বলেন,রংপুর নগরীর প্রধান সমস্যা হলো মাদক, জুয়া ও যানজট। নিয়মিত কাজ করলে এগুলো সমস্যার উন্নতি হবে। মাদকের জন্য আভিযানিক কার্যক্রমের পাশাপাশি সন্তানরা কোথায় যাচ্ছে কার সাথে মিশছে সেটা নজর রাখতে হবে।অভিভাবকদের সচেতনতা বাড়ানো ও প্রত্যেক নাগরিককে নিজের জায়গা থেকে দায়িত্ব পালন করতে হবে। আগামী দিনে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট পুলিশিং বিনির্মাণে সবার সহযোগিতা চান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান,জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, র‌্যাব-১৩ এর কমান্ডার আরাফাত ইসলাম, মহানগর আওয়ামী লীগের আহবায়ক ডাঃ দেলোয়ার হোসেন, মহানগর কমিউনিটি পুলিশিং ফোরাম সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন বাবলু।

আগে সকাল এগারোটায় রংপুর নগরীর সুরভি উদ্যানের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে দিনব্যাপি অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।সেখান থেকে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত সুধী সমাবেশে অংশ নেন।

অনুষ্ঠানে রংপুর মেট্রোপলিটন পুলিশের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা পর্ব শেষে একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়। এছাড়াও বর্ষপূর্তি উপলক্ষে গৃহীত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে একটি গাড়ি উপহার দেন কমিউনিটি পুলিশিং ফোরাম।

এই বিভাগের আরও খবর