লালমনিরহাট বার্তা
কলম্বিয়ায় জেলে আগুন, ৫১ বন্দির মৃত্যু
বার্তা অনলাইন ডেস্কঃ | ২৯ জুন, ২০২২, ৬:৩১ AM
কলম্বিয়ায় জেলে আগুন, ৫১ বন্দির মৃত্যু
কলম্বিয়ার একটি জেলে মঙ্গলবার (২৮ জুন) সকালে আগুনের ঘটনা ঘটেছে। জেল কর্তৃপক্ষের দাবি, বন্দিদের দাঙ্গার ফলেই আগুন লেগেছে। এতে মৃত্যু হয়েছে ৫১ জনের। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।
সরকারি কর্মকর্তা জানিয়েছেন, পুলিশ যাতে না আসতে পারে, সেজন্য বন্দিদের একাংশ গদিতে আগুন ধরিয়ে দেয়। কিন্তু তারা বুঝতে পারেনি, গদিতে আগুন লাগিয়ে দেওয়ার পরিণতি কী হবে। এই জেলে ১২০০ এর মতো বন্দি আছে। যেখানে আগুন লেগেছিল, সেখানে ১৮০ জন বন্দি ছিল।
জেল কর্তৃপক্ষ জানিয়েছে, বন্দিরা পালাবার চেষ্টা করেনি, তবে তারা নিজেদের মধ্যে দাঙ্গাহাঙ্গামা করছিল। বিচারমন্ত্রী উইলসন রুইজ জানিয়েছেন, একজন বন্দি রেগে গিয়ে গদিতে আগুন ধরিয়ে দেয়। সেখান থেকেই এতবড় ঘটনা ঘটে।
কলম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট টুইট করে বলেছেন, তিনি মৃতদের পরিবারকে সহানুভূতি জানাচ্ছেন। আর প্রেসিডেন্ট-ইলেক্ট গুস্তাভো পেট্রো বলেছেন, সরকারের জেল-নীতি নিয়ে পুনর্বিবেচনা করতে হবে। তিনি বলেছেন, কলম্বিয়ায় জেলকে প্রতিশোধ নেওয়ার জায়গা হিসাবে দেখা হয়। জেলে এত বেশি বন্দি রাখা হয় যে, সমস্যা দেখা দেয়।
সেনা ও পুলিশ এখন জেল ঘিরে রেখেছে। কর্তৃপক্ষ এখনো মৃতদেহ বাইরে আনার অনুমতি দেয়নি। তবে কারা বেঁচে আছেন, সেই তালিকা পড়ে শোনানো হয়েছে।
জেলের বাইরে বন্দিদের পরিবারের মানুষ জড়ো হয়েছেন। এক বন্দির মা টিভি চ্যানেলকে জানিয়েছেন, তার ছেলের অবস্থা সম্পর্কে তিনি কিছুই জানেন না। পরিবারের মানুষ জেল কর্তৃপক্ষের ব্যাখ্যা মানতে রাজি নন। এক নারীর বক্তব্য, বন্দিরা মারা যাবেন জেনেও গদিতে আগুন লাগাবে, এই ব্যাখ্যা বিশ্বাসযোগ্য নয়।(সূত্র: ইত্তেফাক)
এই বিভাগের আরও খবর