লালমনিরহাট বার্তা
ইংল্যান্ডে কবে যাবেন সাকিব-লিটন-মুস্তাফিজ?
ইত্তেফাক | ১ মে, ২০২৩, ১:২৫ PM
ইংল্যান্ডে কবে যাবেন সাকিব-লিটন-মুস্তাফিজ?

আইপিএল ছেড়ে দেশে ফিরেছেন আগেই। ওদিকে সামনেই ইংল্যান্ডের মাটিতে আয়ারল্যান্ড সিরিজ। লিটন দাস তাহলে বাংলাদেশ দলের সঙ্গেই ইংল্যান্ডে যাত্রা করবেন- এমন একটা সম্ভাবনার কথা শোনা গেলেও সেটি হয়নি। দুই ভাগে ভাগ হয়ে ইউরোপের দেশটিতে গেছেন ক্রিকেটাররা। দুই গ্রুপের কোনোটিতেই নেই লিটন! তাহলে তিনি কবে যাবেন ইংল্যান্ডে? আইপিএলে ব্যস্ত মুস্তাফিজুর রহমান কিংবা যুক্তরাষ্ট্রে ছুটিতে থাকা সাকিব আল হাসানই-বা কবে যোগ দেবেন দলের সঙ্গে?

ইংল্যান্ডের মাটিতে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে তামিম ইকবালরা দুই ভাগে যাত্রা করেছেন। দেশ থেকে সবাই গেলেও লিটন যাননি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সূত্রে জানা গেছে, মঙ্গলবার (২ মে) ইংল্যান্ডের উদ্দেশে যাত্রা করবেন এই উইকেটকিপার ব্যাটার। ওইদিন রাত ১১টায় তার ঢাকা ছাড়ার কথা।

জাতীয় দলের ব্যস্ততা থাকায় আইপিএলের মাঝপথেই ফেরার কথা ছিল লিটনের। তবে তিনি ফিরেছেন আরও আগেই। জরুরি পারিবারিক কারণে আগেভাগেই দেশে ফিরতে হয়েছে। গত শুক্রবার কলকাতা নাইট রাইডার্স ক্যাম্প ছেড়ে ধরেন দেশে ফেরার বিমান। সময়ের হিসাব বলছে, এবারের আইপিএলে ১৯ দিন কাটিয়েছেন লিটন।

২০২৩ সালের আইপিএল নিলামে ভিত্তিমূল্যের ৫০ লাখ রুপিতে কলকাতা কিনে নেয় লিটনকে। সাকিব আল হাসানের পর আরও এক বাংলাদেশি ক্রিকেটারের ‘ঘর’ হয় কলকাতা। সেই থেকে আইপিএলের অপেক্ষা, কবে কেকেআরের জার্সিতে দেখা যাবে লিটনকে! কিন্তু জাতীয় দলের ব্যস্ততায় অপেক্ষার সময় কেবল দীর্ঘই হচ্ছিল।

অবশেষে বিসিবি থেকে অনাপত্তিপত্র নিয়ে কলকাতা ক্যাম্পে যোগ দিলেও মাঠে নামার সুযোগ হচ্ছিল না লিটনের। কলকাতার ম্যাচ এলেই বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের মনে আশা জাগে, এই বুঝি আইপিএলে অভিষেক হয়ে যাচ্ছে লিটনের। কিন্তু ম্যাচের পর ম্যাচ যায়, লিটনের সুযোগ হয় না। অবশেষে আসে সেই মাহেন্দ্রক্ষণ। ২০ এপ্রিল দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে কলকাতার জার্সি গায়ে মাঠে নামেন বাংলাদেশি ব্যাটার।

টিভি কিংবা মোবাইলের সামনে অপলক দৃষ্টি নিয়ে বসে পড়েন ক্রিকেটভক্তরা। লিটনের দারুণ সব শট উপভোগের আশায় তারা। কিন্তু কিছুই হলো না। শুরুতেই আশাভঙ্গ। একটি বাউন্ডারি যদিও মেরেছেন, তবে যেভাবে আউট হয়েছেন, লিটন নিজেই হয়তো হতাশ! মুকেশ কুমারের শর্ট বল মারতে গিয়েও কেন জানি মারলেন না। বৃত্তের ঠিক বাইরে স্কয়ার লেগে ধরা পড়েন মাত্র ৪ রানে।

লিটনের সঙ্গে কলকাতার জার্সিতে আইপিএল খেলার কথা ছিল সাকিবের। তবে ব্যক্তিগত ব্যস্ততায় আইপিএল থেকে নাম প্রত্যাহার করে নেওয়া এই অলরাউন্ডার এখন যুক্তরাষ্ট্রে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। সেখান থেকে সরাসরি দলের সঙ্গে যোগ দেওয়ার কথা তার।

এদিকে দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএলে ব্যস্ত থাকা মুস্তাফিজও সরাসরি ইংল্যান্ডে দলের সঙ্গে যোগ দেবেন। ৫ মে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। ওই ম্যাচের আগেই দলে যোগ দেবেন মুস্তাফিজ ও সাকিব।

আইরিশদের বিপক্ষে সিরিজ খেলার প্রস্তুতি হিসেবে সিলেটে ক্যাম্প করেছে বাংলাদেশ দল। ইংলিশ কন্ডিশনের কথা মাথায় রেখে সিলেট স্টেডিয়াম বেছে নিয়েছে বিসিবি। তাছাড়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর আগে চেমসফোর্ডে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আরও এক সপ্তাহের মতো সময় পাবেন তামিমরা।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ মাঠে নামবে ৯ মে। পরের দুই ওয়ানডে যথাক্রমে ১২ ও ১৪ মে। তিনটি ম্যাচই হবে চেমসফোর্ডের এসেক্স কাউন্টি গ্রাউন্ডে।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মৃত্যুঞ্জয় চৌধুরী।

এই বিভাগের আরও খবর