লালমনিরহাট বার্তা
নদী দূষণমুক্ত করার দাবিতে প্রতিবাদী নৌ শোভাযাত্রা
বার্তা অনলাইন ডেস্কঃ | ২৬ ডিসে, ২০২১, ১১:৫৮ AM
নদী দূষণমুক্ত করার দাবিতে প্রতিবাদী নৌ শোভাযাত্রা
নদী দূষণমুক্ত করার দাবিতে তুরাগ নদে প্রতিবাদী নৌ শোভাযাত্রা করেছে পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন। নদী দিবস উপলক্ষে শনিবার বেলা সাড়ে ১১ টার দিকে মহানগরীর টঙ্গী ব্রিজ সংলগ্ন তুরাগ নদ থেকে ঐ নৌ শোভাযাত্রা শুরু হয়। এতে প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য শামসুন নাহার ভুইয়া এমপি।
বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক আনোয়ার সাদতের সভাপতিত্বে এবং নদী বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনের সঞ্চালনায় নৌ শোভাযাত্রায় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান, নদী বাঁচাও আন্দোলনের সহ-সভাপতি ইকরাম এলাহী খান সাজ, যুগ্ম-সম্পাদক কালিমুল্লাহ ইকবাল, সদস্য ইব্রাহিম খলিল, মুহাম্মদ আনোয়ার হোসেন, বিশিষ্ট সমাজসেবক হাজি হাসান উদ্দিন আব্দুল মালেক প্রমূখ।
২০টি নৌকায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সামাজিক সংগঠনের ব্যক্তিরা বিভিন্ন প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে নৌ শোভাযাত্রায় অংশ নেন।
বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। এ দেশে রয়েছে অসংখ্য নদ-নদী। নদীগুলো সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে মরতে বসেছে। অনেক নদ-নদী হয়ে গেছে বিষাক্ত। নদীর বিষাক্ত পানি মানুষের জন্য ক্ষতিকর। নাব্য হারিয়ে কমে গেছে পানির প্রবাহ। এখন তুরাগ পরিণত হয়েছে দূষিত নদে। আর এই দূষণে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ। (সূত্র: ইত্তেফাক)
এই বিভাগের আরও খবর