লালমনিরহাট বার্তা
পরকীয়া নিয়ে যে রায় দিলেন রাজস্থানের হাইকোর্ট
বার্তা অনলাইন ডেস্ক | ৩ এপ্রি, ২০২৪, ১২:৪৪ PM
পরকীয়া নিয়ে যে রায় দিলেন রাজস্থানের হাইকোর্ট

পরকীয়া নিয়ে একটি মামলায় রায়দান করল রাজস্থান হাইকোর্ট। হাইকোর্ট জানিয়েছেন, বিয়ের পরে স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারও সঙ্গে সেক্স করা অপরাধ নয়।

গত ২১ মার্চ হাইকোর্ট জানান, ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ ধারায় পরকীয়ার বিষয়টি অপরাধ বলে গণ্য করা হতো। কিন্তু ২০১৮ সালে সুপ্রিমকোর্ট সেই বিষয়টিকে অসাংবিধানিক বলে বাতিল করে দিয়েছেন। শীর্ষ আদালতের সেই সিদ্ধান্তের ভিত্তিতেই রায় দিয়েছেন রাজস্থান হাইকোর্ট।

এক ব্যক্তির অভিযোগ তার স্ত্রীকে তিনজন অপরহণ করে। কিন্তু অন্য একটি মামলায় জেলে থাকার কারণে তিনি আদালতে হাজিরা দিতে পারেননি। তার স্ত্রী আদালতে হাজিরা দিয়ে দাবি করেন নিজের ইচ্ছায় এক অভিযুক্তের সঙ্গে লিভ-ইন রিলেশনশিপে আছেন।

এমন পরিস্থিতিতে ওই ব্যক্তির দায়ের করা এফআইআর খারিজ করে দিয়েছেন আদালত। কারণ দুটি মামলায় সুপ্রিমকোর্ট স্পষ্ট করে দিয়েছিলেন যে সামাজিক নৈতিকতার থেকে সাংবিধানিক নৈতিকতা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

সেই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করেন ওই ব্যক্তি। তার আইনজীবী জানান, লিভ-ইন রিলেশনশিপের বিষয়টি যেহেতু স্বীকার করে নিয়েছেন মহিলা, তাই তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৪ নম্বর ধারা এবং ৪৯৭ নম্বর ধারায় মামলা রুজু করা হোক।

রাজস্থান হাইকোর্ট স্পষ্টভাবে জানিয়ে দেন, ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ নম্বর ধারায় মামলা রুজু করার কোনো প্রশ্নই ওঠে না। আর ভারতীয় দণ্ডবিধির ৪৯৪ নম্বর ধারা চাপানোর কোনো বিষয়ই নেই, কারণ মহিলা বিয়ে করেননি।

উল্লেখ্য, ২০১৮ সালে ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ নম্বর ধারা বাতিল করে দিয়েছেনে ভারতের তৎকালীন প্রধান বিচারপতি দীপক মিশ্র। যে ধারায় বলা হয়েছিল, যদি কোনো ব্যক্তি স্বামীর অনুমতি ছাড়াই কোনো বিবাহিত মহিলার সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হন তাহলে তার সর্বোচ্চ পাঁচ বছরের জেল ও জরিমানা হতে পারে।

এই বিভাগের আরও খবর