লালমনিরহাট বার্তা
ভারতের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে আওয়ামী লীগ প্রতিনিধি দলের বৈঠক
ভয়েস অফ আমেরিকা | ৯ আগ, ২০২৩, ৬:২৩ AM
ভারতের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে আওয়ামী লীগ প্রতিনিধি দলের বৈঠক

ভারত সফররত বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিনিধি দল মঙ্গলবার (৮ আগস্ট) ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার নেতা পীযূষ গয়ালের সঙ্গে তার পার্লামেন্ট কার্যালয়ে বৈঠক করেছে। বৈঠকে; দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি; বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও উন্নয়নমূলক বিষয় নিয়ে আলোচনা হয়।

পীযূষ গয়াল এ অঞ্চলের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির স্বার্থে বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতার ওপর সর্বোচ্চ গুরুত্ব দেন। আশা প্রকাশ করেন, রাজনৈতিক স্থিতিশীলতার মাধ্যমে বাংলাদেশ আরো এগিয়ে যাবে।ভারতের বাণিজ্যমন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপির রাজ্যসভার প্রভাবশালী এই নেতা, বর্তমান সরকারের আমলে আর্থ-সামাজিক খাতে বাংলাদেশের ব্যাপক অগ্রগতির প্রশংসা করেন।

খাদ্যশস্য রপ্তানির ওপর ভারতের নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে পীযূষ গয়াল আওয়ামী লীগ প্রতিনিধি দলকে বলেন, “খাদ্যশস্য রপ্তানিতে নিষেধাজ্ঞার কারণে, বাংলাদেশ যাতে ক্ষতিগ্রস্ত না হয়, ভারত সক্রিয়ভাবে তা বিবেচনা করবে।” দ্বিপক্ষীয় বাণিজ্য ব্যবধান কমাতে, ভারত যাতে বাংলাদেশ থেকে আরো পণ্য আমদানি করতে পারে, সেজন্য তিনি প্রতিনিধি দলের সদস্যদের নতুন পণ্যের নাম প্রস্তাব করার অনুরোধ জানান।

এ প্রসঙ্গে বাংলাদেশের পক্ষ থেকে পচনশীল পণ্য রপ্তানির নিষেধাজ্ঞার বিষয় নিয়ে আলোচনা করে। পীযূষ গয়াল, আওয়ামী লীগ প্রতিনিধি দলকে বলেন, “ঘনিষ্ঠ প্রতিবেশি ও বন্ধু হিসেবে, ভারত সবসময় বাংলাদেশের সব বিষয়ে বিশেষভাবে বিবেচনা করে।”

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ‘বিজেপিকে জানুন’ কর্মসূচির অংশ হিসেবে, দলটির আমন্ত্রণে; আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে, দলের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, আরমা দত্ত এমপি ও অধ্যাপক মেরিনা জাহানকে নিয়ে গঠিত প্রতিনিধি দল এখন ভারত সফর করছে।

বৈঠক শেষে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানান, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত আলোচনায় ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয় ছাড়াও বাংলাদেশের রাজনৈতিক ইস্যু উঠে এসেছে।

এই বিভাগের আরও খবর