লালমনিরহাট বার্তা
জনসংখ্যা বিষয়ক দু’দিনব্যাপী বৈশ্বিক সংলাপের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বার্তা অনলাইন ডেস্ক | ১৫ মে, ২০২৪, ৮:৩৯ AM
জনসংখ্যা বিষয়ক দু’দিনব্যাপী বৈশ্বিক সংলাপের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘আইসিপিডি৩০ গ্লোবাল ডায়ালগ অন ডেমোগ্রাফিক ডাইভারসিটি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেছেন।

বাংলাদেশ, বুলগেরিয়া ও জাপান জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) সাথে একত্রে এই অনুষ্ঠানের আয়োজন করেছে।

এই সংলাপ চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা করার এবং বিশ্বের পরিবর্তনশীল জনসংখ্যার সুযোগগুলো অনুসন্ধান করার একটি প্লাটফর্ম তৈরি করেছে।

এই বছর জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের (আইসিপিডি) ৩০ তম বার্ষিকী।

ইউএনএফপিএ জানায়, এই আন্তর্জাতিক সংলাপে বিশ্বব্যাপী এবং আঞ্চলিক জনসংখ্যার গতিশীলতা এবং আন্তঃপ্রজন্মের সুস্থতা এবং স্বাস্থ্যকর বার্ধক্য, জনসংখ্যার তথ্যের ভবিষ্যত এবং গ্রামীণ সম্প্রদায়ের পরিবর্তনশীল জনসংখ্যা বৈচিত্র্যের মতো বিষয়গুলো তুলে ধরা হবে।

স্থানীয় ও জাতীয় সরকার, একাডেমিয়া, থিঙ্ক ট্যাঙ্ক, প্রযুক্তি বিশেষজ্ঞ, সুশীল সমাজ এবং বেসরকারি খাতের প্রায় ২শ’ প্রতিনিধি স্বাস্থ্য, শিক্ষা, আবাসন বা অবকাঠামো, জনসংখ্যার পরিবর্তনে বিনিয়োগের বাস্তব অন্তর্দৃষ্টি শেয়ার করবেন যা জনসংখ্যাগত প্রবণতা পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে প্রয়োজন।

এই সংলাপে জনসংখ্যাগত পরিবর্তনের বাস্তব প্রতিক্রিয়ার ওপর দৃষ্টি নিবদ্ধ করে সেই উত্তরাধিকারকে সম্মান করবে। সংলাপে জনসংখ্যা নীতিতে মানবাধিকার-ভিত্তিক দৃষ্টিভঙ্গিকে শক্তিশালী করে লিঙ্গ সমতা এবং প্রজনন অধিকারকে মৌলিকভাবে গুরুত্ব দেয়া হবে।

এই বিভাগের আরও খবর