লালমনিরহাট বার্তা
বাণিজ্য মেলা বন্ধের দাবিতে ব্যবসায়ীদের মানববন্ধন ও পথসভা
শহিদ ইসলাম সুজন | ১৮ সেপ, ২০২৩, ১:৩৩ PM
বাণিজ্য মেলা বন্ধের দাবিতে ব্যবসায়ীদের মানববন্ধন ও পথসভা

লালমনিরহাট কালেক্টার মাঠে শুরু হওয়া মাসব্যাপী বানিজ্য মেলা, বন্ধের দাবি জানিয়ে আজ ১৮ সেপ্টেম্বর সকালে লালমনিরহাটের বাটা মোড় চত্বরে সর্বস্তরের সাধারণ ব্যবসায়ীবৃন্দ ব্যবসায়ী সমিতি লালমনিরহাটের যৌথ আয়োজনে এ মানববন্ধন,বিক্ষোভ মিছিল ও পথ সভা অনুষ্ঠিত হয়েছে।

সকাল ৯টা হতে দুপুর ১২টা পর্যন্ত লালমনিরহাটের গোশালা রোডের সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে এ আয়োজন করে।

এদিকে, গত ২৯ আগস্ট দুপুর ১টায় লালমনিরহাটের মিশন মোড় গোল চত্বরে খেলোয়াড়দের আয়োজনে "খেলা ধূলায় বাড়ে বল, মাদক ছেড়ে মাঠে চল" এই শ্লোগান নিয়ে "যে মাঠে করি খেলা, সে মাঠে কিসের মেলা” এ দাবি রেখে লালমনিরহাট কালেক্টরেট মাঠ সব ধরনের মেলা থেকে নিষিদ্ধ করে দেওয়া ও মাঠটি দেখভাল করে খেলাধূলার জন্য উপযোগী করে দেওয়ার লক্ষ্যে সকল ক্রীড়া প্রেমীদের একজোটে- প্রতিবাদ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছিল।

অপরদিকে, গত ৯ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় লালমনিরহাটের গোশালা রোড বাটা মোড় চত্বরে লালমনিরহাট জেলার সাধারণ ব্যবসায়ীবৃন্দের আয়োজনে লালমনিরহাটের কালেক্টরেট মাঠে মেলা বন্ধের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছিল।

এছাড়াও গত ১৩ সেপ্টেম্বর দুপুরে লালমনিরহাট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি আয়োজিত কালেক্টরেট মাঠে লালমনিরহাট শিল্প ও বাণিজ্য মেলা বন্ধের দাবীতে সাধারণ ব্যবসায়ীরা লালমনিরহাট জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন। ব্যবসায়ীদের দাবী করোনা মহামারী ও উত্তর জনপদের অবহেলিত অভিভাবক বিহীন দরিদ্র জেলা শহর লালমনিরহাট। এই ছোট শহরে বছরে দুবার খেলার মাঠে মেলা বসিয়ে স্থায়ী ব্যবসায়ীদের আর্থিক অবস্থা অত্যান্ত খারাপ করে দিয়েছে। দোকান ভাড়া, কর্মচারীদের বেতন, বিদ্যুৎ বিল, ট্রের্ড লাইসেন্স ও সরকারের টেক্স ভ্যাট সহ দৈনন্দিন খরচ নির্বাহ করা ব্যবসায়ীদের গলারকাঁটা হয়ে দাড়িয়েছে । ব্যবসায়ীদের এই সংকটপুর্ণ সময়ে বাণিজ্য মেলা আয়োজন ব্যবসায়ীদের জন্য মরার উপর খাঁড়ার ঘা। মেলার নামে দীর্ঘমেয়াদি দোকানদারি শুরু করলে স্থানীয় ব্যবসায়ীরা খতিগ্রস্থ হবে।যা তাড়া আর পুশিয়ে উঠতে পারবেনা। তাদের অভিযোগ মেলা বন্ধের মাধ্যমে আমাদের খুদ্র ব্যবসা সচল রাখার ব্যাবস্থা করা হোক, যা মেলা চালু রাখলে সম্ভব নয়।

অনুষ্ঠানে ব্যবসায়ীবৃন্দের মধ্যে বক্তব্য রাখেনঃ তাসিন ইলেক্ট্রনিকের প্রোঃ হারুন অর রশীদ, লালমনিরহাট পৌর আওয়ামী যুবলীগের সভাপতি আলমগীর হোসেন, ইত্যাদি বিপনীর প্রোঃ জয়নাল হাজারী, শিশু মেলার প্রোঃ নুরজ্জামাল সামাদ, লালমনিরহাট জেলা আওয়ামী যুবলীগের সদস্য বিপ্লব পাটোয়ারী, সম্মিলিত গোশালা রোড ব্যবসায়ী সমিতির সভাপতি মোকছেদুর রহমান প্রমুখ।

এ সময় লালমনিরহাট জেলার সাধারণ ব্যবসায়ীবৃন্দের মধ্যে বেলাল হোসেন শিপলু, লেলিন কাজী, সজল শেখ, সজীব হোসেন কয়েনসহ শতাধিক ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর