লালমনিরহাট বার্তা
রংপুরে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত
তথ্যবিবরণী | ৩ এপ্রি, ২০২৪, ৩:৩৯ AM
রংপুরে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

রংপুরে যথাযোগ্য মর্যাদায় ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (২ এপ্রিল) দিবসটি উপলক্ষ্যে সকালে জেলা সমাজসেবা কার্যালয়ের সম্মেলনকক্ষে জেলাপ্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের যৌথ উদ্যোগে এক আলোচনাসভার আয়োজন করা হয়।

রংপুর জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মোঃ আবাদুল মতিনের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুরের অতিরক্তি জেলাপ্রশাসক (সার্বিক) হাবিবুল হাসান রুমি।

প্রধান অতিথির বক্তব্যে অতিরক্তি জেলাপ্রশাসক বলেন, অটিজম শব্দটি আমাদের কাছে নতুন নয়। অটিজম হচ্ছে শিশুর মস্তিষ্কের বিকাশজনিত সমস্যা। এ ধরনের শিশুদের পুনরাবৃত্তিক আচরণ করতে দেখা যায়। অটিজম শিশু মানেই বোকা বা অমেধাবী নয়। অটিস্টিক শিশুরা স্কুল-কলেজ এমনকি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে সফলতা অর্জন করার যোগ্যতা রাখে। অটিস্টিক শিশুদের সুস্থ বিকাশে প্রয়োজন সঠিক প্রশিক্ষণ, সহযোগিতা ও সহমর্মিতা। ২০০৮ সাল থেকে প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের নেতৃত্বে অটিজম বিষয়টি নিয়ে আমরা কাজ শুরু করেছি। সরকার প্রতিবন্ধীদের আর্থিক ও সামাজিক ঝুঁকি কমাতে প্রতিবন্ধী ভাতা ও প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি দিচ্ছে। সরকারি উদ্যোগের পাশাপাশি দেশের বিভিন্ন এলাকায় প্রতিবন্ধী শিশুদের শিক্ষার অধিকার নিশ্চিত করার লক্ষ্যে বেসরকারি বিভিন্ন এনজিও বা প্রতিষ্ঠানের উদ্যোগে বিশেষায়িত বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। তিনি বলেন, কাউকে বাদ দিয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব নয়। তাই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অটিস্টিক শিশুদের বিকাশগত প্রতিবন্ধকতা দূর করার জন্য আমাদের সবাইকে সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য প্রদান করেন সমাজসেবা অধিদফতরের রংপুর আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ মাসুম আলী, রংপুর প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা তাপশ কুমার বর্মা, রংপুর গ্রুপের পরিচালক বীর মুক্তিযোদ্ধা অব. মেজর নাসিম উদ্দিন প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে শিক্ষক, অভিভাবক, প্রতিবন্ধী শিশু, এনজিও প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনাসভার আগে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষ্যে রংপুর জেলা সমাজসেবা কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়।

এই বিভাগের আরও খবর