লালমনিরহাট বার্তা
রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বর্ণনা শুনলেন আইসিসি প্রধান কৌঁসুলি
ইত্তেফাক | ৬ জুল, ২০২৩, ১২:২০ PM
রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বর্ণনা শুনলেন আইসিসি প্রধান কৌঁসুলি

মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো নির্যাতন-নিপীড়নের তথ্যানুসন্ধানে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম আসাদ আহমাদ খান। বৃহস্পতিবার (৬ জুলাই) সকালে আইসিসির ১০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে ক্যাম্পে যান।

রোহিঙ্গা প্রতিনিধি দলের কয়েকজন নেতা জানিয়েছেন, সাক্ষাৎকালে মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা কীভাবে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতন চালিয়েছে এবং বাংলাদেশে কীভাবে পালিয়ে এসেছে তার বর্ণনা দেন। এ সময় রোহিঙ্গা জনগোষ্ঠীর কয়েকজন নারী সদস্য উপস্থিত ছিলেন। তারাও রোহিঙ্গা নারীদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর সদস্যদের অত্যাচার, নির্যাতন ও ধর্ষণের বিস্তারিত বিবরণ দেন। বিকালে আইসিসির প্রতিনিধি দল কক্সবাজারে ফিরে আসেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মিজানুর রহমান বলেন, বুধবার বিকাল পৌনে ৫টার দিকে আইসিসির প্রধান কৌঁসুলি কক্সবাজার পৌঁছান। তার সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুজন কর্মকর্তা রয়েছেন। তারা বিমানবন্দর থেকে সরাসরি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে আসেন। প্রতিনিধিদলের সদস্যরা কমিশনের সঙ্গে প্রায় পৌনে এক ঘণ্টা বৈঠক করেন।

তিনি আরও বলেন, বৈঠকে আইসিসির প্রধান কৌঁসুলি জানিয়েছেন- খাদ্য সহায়তা কমিয়ে দেওয়ায় ক্যাম্পের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে এবং ক্যাম্পের নারী ও শিশুদের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এই বিভাগের আরও খবর