লালমনিরহাট বার্তা
হলি আর্টিজান হামলা: সপ্তম বার্ষিকীতে নিহতদের প্রতি কূটনীতিকদের শ্রদ্ধা
ভয়েস অফ আমেরিকা | ২ জুল, ২০২৩, ৬:৫৬ AM
হলি আর্টিজান হামলা: সপ্তম বার্ষিকীতে নিহতদের প্রতি কূটনীতিকদের শ্রদ্ধা

বাংলাদেশের রাজধানী ঢাকার হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার সপ্তম বার্ষিকীতে, নিহতদেরর প্রতি শ্রদ্ধা জানিয়েছে ইতালি, জাপান, ভারত, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ। ২০১৬ সালের ১ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে, ১৭ জন বিদেশি, দুই পুলিশ সদস্য-সহ ২২ জনকে হত্যা করা হয়। বাংলাদেশের সবচেয়ে ভয়াবহ এই জঙ্গি হামলায় অন্তত ৫০ জন গুরুতর আহত হন।

নিহতদের মধ্যে ছিলেন; ৯ জন ইতালীয়, ৭ জন জাপানি, একজন ভারতীয়, একজন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান এবং দুইজন বাংলাদেশি নাগরিক। দিবসটি উপলক্ষে ঢাকায় অবস্থিত ইতালির দূতাবাসে একটি স্মৃতিফলক উদ্বোধন করা হয়।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের সিডিএসহ ঢাকায় অবস্থিত চারটি মিশনের প্রতিনিধি, নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদনের সময় ভারতের হাইকমিশনার ভার্মা বলেন যে তাদের প্রার্থনায় থাকা সমস্ত নিহতদের জন্য, আজ স্মরণের দিন।

তিনি বলেন, “বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু ও অংশীদার হিসেবে আমরা এই বর্বরোচিত ও অমানবিক ঘটনার শোক ও আঘাত পুরোপুরি ভাগ করে নিই। এই ধরনের হামলা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের সংকল্পকে আরো শক্তিশালী করে তোলে এবং আমাদের বিশ্বাস আরো দৃঢ় করে যে, কোনো কারণেই সন্ত্রাসবাদ সমর্থন যোগ্য হতে পারে না।”

এই বিভাগের আরও খবর