লালমনিরহাট বার্তা
পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেলের সাক্ষাৎ
ভয়েস অফ আমেরিকা | ২ জুল, ২০২৩, ৭:১৮ AM
পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেলের সাক্ষাৎ

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দেখা করেছেন ঢাকা সফররত জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল এবং জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গ্রুপের (এসডিজি) চেয়ার আমিনা জে মোহাম্মদ । শনিবার (১ জুলাই) পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে তারা সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

ডেপুটি সেক্রেটারি জেনারেল এসডিজি লক্ষ্যমাত্রা, প্যারিস চুক্তি এবং বর্ধিত অর্থায়ন, প্রযুক্তি বিনিময় এবং নবায়নযোগ্য জ্বালানির ন্যায্য রূপান্তরের জন্য আন্তর্জাতিক সংহতির জন্য বিশ্বব্যাপী পুনরায় প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার জন্য জরুরি আহ্বান জানিয়েছেন।

ড. মোমেন জানান, তারা কোনো রাজনৈতিক ইস্যু নিয়ে আলোচনা করেননি, বরং চ্যালেঞ্জ মোকাবেলার উপায় নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেন, “আমরা প্রতিদিন চ্যালেঞ্জের মুখোমুখি হই। দারিদ্র্য বিমোচন, উন্নয়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন; এগুলো আমাদের সামনের চ্যালেঞ্জ।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “অনেক উন্নয়ন প্রতিষ্ঠান রাজনীতি নিয়ে ব্যস্ত থাকে। আমরা তাদের বলেছি, উন্নয়ন সংস্থাকে রাজনীতিতে নয়, উন্নয়নের বিষয়ে মনোনিবেশ করা উচিত। সময়মতো নির্বাচন হবে। আমরা একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনের নিশ্চয়তা দিচ্ছি।”

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে উন্নয়নশীল দেশগুলোর ক্ষতির বোঝা উন্নত দেশগুলোর ভাগাভাগি করে বহন করা উচিত। বাংলাদেশের মতো দেশগুলোর এসডিজি অর্জনের জন্য অর্থ ও প্রযুক্তির প্রয়োজন; কিন্তু উন্নত দেশগুলোর প্রতিক্রিয়া এখন পর্যন্ত খুবই অসন্তোষজনক।”

২০৩০ সালের মধ্যে বাংলাদেশ এসডিজি অর্জন করতে চায়, বিষয়টি নিয়ে আব্দুল মোমেন জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি-জেনারেলের সঙ্গে আলোচনা করেছেন। তিনি যুদ্ধ বন্ধ ও এসডিজি বাস্তবায়নের ওপর জোর দেন।

জাতিসংঘের উপ-মহাসচিব ঢাকায় অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গেও সাক্ষাৎ করবেন। সোমবার (৩ জুলাই) তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর