লালমনিরহাট বার্তা
রংপুর বিভাগে প্রায় একযুগ পর যুক্ত হচ্ছে কমিউটার ট্রেন রামসাগর এক্সপ্রেস
রংপুর অফিস | ২৮ আগ, ২০২৩, ১০:৩৮ AM
রংপুর বিভাগে প্রায় একযুগ পর যুক্ত হচ্ছে কমিউটার ট্রেন রামসাগর এক্সপ্রেস

রংপুর বিভাগের রেলওয়ে স্টেশনে প্রায় একযুগ পর যুক্ত হচ্ছে কমিউটার ট্রেন রামসাগর এক্সপ্রেস।চলাচলে বন্ধ থাকা রামসাগর এক্সপ্রেস পুনরায় চালু হওয়ার খবরে রংপুর অঞ্চলের মানুষ পুলকিত।ট্রেনের বগি সংখ্যা বৃদ্ধির দাবী জানিয়েছেন যাত্রীরা।সোমবার বিকেলে রংপুর রেলওয়ে সুপারিনটেনডেন্ট শংকর গাঙ্গুগুলী জানিয়েছেন আগামী ২৯ আগস্ট ট্রেনটি আনুষ্ঠানিকভাবে চালু হবে। উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।ট্রেনটি যুক্তহলে মোট ৭ জোড়া ট্রেন রংপুর রেল স্টেশনে য়ুক্ত হলো। ট্রেনের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। ৮টি বগিতে ৪৮০ যাত্রী পরিবহন করবে এই ট্রেন। রামসাগর এক্সপ্রেসের থাকবে একটি সিটিং কাম লাগেজ ভ্যান এবং নয়টি সেকেন্ড সিটার ক্লাস কোচ।

রংপুর রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, বোনারপাড়া-রংপুর-দিনাজপুর-পঞ্চগড় পর্যন্ত ট্রেনটি পরিচালনার জন্য লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ম্যানেজারকে অনুমোদন দেওয়া হয়েছে। সময়সূচি অনুযায়ী রামসাগর এক্সপ্রেস ভোর সাড়ে ৫টায় গাইবান্ধার বোনারপাড়া থেকে যাত্রা শুরু করে সকাল ৮টার দিকে রংপুর স্টেশনে পৌঁছবে। রাতে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন ছেড়ে রংপুর হয়ে পৌঁছবে বোনারপাড়ায় ।বোনারপাড়া থেকে পঞ্চগড়ের দূরত্ব ২৬২ কিলোমিটার। মোট ২৫টি স্টেশনে থামবে এই ট্রেনটি। রংপুর থেকে বোনারপাড়া পর্যন্ত ১২টি এবং রংপুর থেকে পঞ্চগড় পর্যন্ত যেতে থামবে ১৩টি স্টেশনে।

সাধারণ যাত্রীদের মতে এই ট্রেনটি চালু হলে রংপুরের মানুষের অনেক সুবিধা হবে। সকালে রওনা দিয়ে দিনাজপুর-পঞ্চগড়ের যেকোনো স্টেশনের নেমে প্রয়োজনীয় কাজ সেরে আবার ফিরতি ট্রেনে রংপুরে পৌঁছাতে পারবে। ট্রেনটি চালুর সিদ্ধান্তে খুশি অনেক রেল যাত্রী।এতে যোগাযোগে ভোগান্তির অবসান হবে এক যুগের। রংপুর কারমাইকেল কলেজ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতে এটি অনেক ইতিবাচক ভূমিকা রাখবে।

রংপুর রেলওয়ে সুপারিনটেনডেন্ট শংকর গাঙ্গুগুলী বলেন,ট্রেনটি আধুনিক ও সুন্দর চালু হলে এই অঞ্চলের মানুষের অনেক উপকার হবে। সেই সঙ্গে রেল যাত্রার উন্নয়ন হবে। রেল যাত্রার উন্নয়ন হলে যাত্রী যেমন বাড়বে তেমনি রাজস্বও আয় হবে।

প্রসঙ্গত,রংপুর বিভাগের বিশেষ করে গাইবান্ধা, রংপুর ও দিনাজপুরের মানুষের যাতয়াতের সুবিধার্তে ২০১০ সালের ১২ নভেম্বর চালু করা হয় আন্তনগর ‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেন। সে সময় গাইবান্ধার বোনারপাড়া থেকে রংপুরের কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুর পর্যন্ত চলাচল করতো। সকাল সাড়ে ৬টায় বোনারপাড়া স্টেশন থেকে ছেড়ে গিয়ে মাত্র সাড়ে চার ঘণ্টায় পৌঁছাতো দিনাজপুরে। কম ভাড়া এবং নির্দিষ্ট সময়ে পৌঁছানোর কারণে ট্রেনটি গাইবান্ধা-রংপুর-দিনাজপুরের মানুষের কাছে খুবই প্রিয় হয়ে ওঠে। জনবল সংকটসহ নানা অজুহাতে তিন বছরের মাথায় ২০১২ সালের ২৪ আগস্ট রেল বিভাগ বন্ধ করে দেয় হয় ট্রেনটি।

এই বিভাগের আরও খবর