লালমনিরহাট বার্তা
ইসরায়েলে নিহতের সংখ্যা বেড়ে ৭০০
ডয়চে ভেলে | ৯ অক্টো, ২০২৩, ৪:২৩ AM
ইসরায়েলে নিহতের সংখ্যা বেড়ে ৭০০

হামাসের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। পাশে অ্যামেরিকা এবং যুক্তরাজ্য।গাজা স্ট্রিপ লাগোয়া ইসরায়েলের এলাকায় হামাসের হামলায় এখনো পর্যন্ত প্রায় ৭০০ জনের মৃত্যু হয়েছে বলে ইসরায়েলের তরফে জানানো হয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এবিষয়ে শেষ তথ্য জানিয়েছে ইসরায়েল। শুধু তা-ই নয়, বহু ইসরায়েলিকে হামাস পণবন্দি করেছে বলেও জানানো হয়েছে। এই পরিস্থিতিতে হামাসের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এবিষয়ে জরুরি বৈঠক শুরু হয়েছে। বৈঠকে ১৫ জনের সভার কাছে অ্যামেরিকা আর্জি জানিয়েছে, এই মুহূর্তে হামাসের আক্রমণের বিরুদ্ধে যেন নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়। অ্যামেরিকার ডেপুটি রাষ্ট্রদূত রবার্ট উড জানিয়েছেন, ''অধিকাংশ দেশ নিন্দা প্রস্তাবের পক্ষে থাকলেও কয়েকটি দেশ অ্যামেরিকার প্রস্তাবের বিরোধিতা করেছে।'' রাশিয়ার রাষ্ট্রদূত সংবাদসংস্থা এপি-কে জানিয়েছেন, অ্যামেরিকা দাবি করছে, রাশিয়া নিন্দা প্রস্তাবের বিরোধিতা করেছে, কিন্তু সে কথা সত্য নয়। চীনের রাষ্ট্রদূত জানিয়েছেন, সবার আগে প্রয়োজন স্বাভাবিক পরিস্থিতি ফেরানো। দুই পক্ষের কাছেই শান্তি প্রক্রিয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

মার্কিন সহযোগিতা

অ্যামেরিকা ইসরায়েলকে সম্পূর্ণ সহযোগিতার বার্তা দিয়েছে। ইতিমধ্যেই একাধিক যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান ইসরায়েলে পাঠানো হয়েছে। ফ্লাইট কেরিয়ার জাহাজও পাঠানো হয়েছে ইসরায়েলের সমুদ্রে।

ওয়াশিংটন জানিয়েছে, হামাসের আক্রমণে বহু মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে। ফলে অ্যামেরিকা সম্পূর্ণ সহযোগিতা করবে ইসরায়েলকে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে ব্যক্তিগতভাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফোনে কথা বলেছেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।শনিবার গাজা স্ট্রিপ লাগোয়া ইসরায়েলের একটি অঞ্চলে হামাস আক্রমণ চালায়। সেখানে একটি অনুষ্ঠানের আয়োজন হয়েছিল। রোববার পর্যন্ত শুধু ওই এলাকা থেকেই প্রায় ২৬০টি দেহ উদ্ধার হয়েছে। হামাসের আক্রমণে এখনো পর্যন্ত অন্তত ৭০০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। বহু মানুষ নিখোঁজ। হামাস তাদের পণবন্দি করেছে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে ইসরায়েলের পাল্টা আক্রমণে চারশর মতো হামাস সমর্থকের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। অ্যামেরিকা জানিয়েছে, হামাসকে সম্পূর্ণ নির্মূল না করা পর্যন্ত এই যুদ্ধ থামবে না।

যুক্তরাজ্যের আশ্বাস

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনক ইসরায়েলের পাশে দাঁড়িয়েছে। তিনি জানিয়েছেন, যুক্তরাজ্য নিঃশর্ত সাহায্য করবে ইসরায়েলকে। হামাসের বিরুদ্ধে এই যুদ্ধে যুক্তরাজ্য ইসরায়েলের পাশে।

এদিকে ইসরায়েলের সেনা জানিয়েছে, হামাসের ৮০০টি পরিকাঠামোরকে এখনো পর্যন্ত টার্গেট করেছে ইসরায়েল।

এই বিভাগের আরও খবর